ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভোটার তালিকা হালনাগাদ শুরু মঙ্গলবার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৬ এএম, ২৪ জুলাই ২০১৭

সারাদেশে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার। ময়মনসিংহ বিভাগের সদর উপজেলায় বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার এদিন ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করবেন। চলতি বছরের ৯ আগস্ট পর্যন্ত সারাদেশে তথ্য সংগ্রহের কাজ চলবে।

জানা যায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ কার্যক্রম শুরু হচ্ছে। ২০১৮ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি, বাড়ি বাড়ি গিয়ে তাদের তথ্য সংগ্রহ করা হবে। আগামী বছর ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।

বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও সুপারভাইজারদের যাচাই কার্যক্রম চলবে ২৫ জুলাই থেকে ৯ আগস্ট। এরপর ২০ আগস্ট থেকে ২২ অক্টোবর নাগরিকদের নিবন্ধন চলবে। আওতায় থাকবে না ঈদুল আজহা ও পূজার ছুটি।

জানা যায়, ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য একসঙ্গে ২০১৫ সালে নেয়া হয়েছিল। অনেকের অনাগ্রহে তখন নিবন্ধনের হার কম ছিল। এবার হালনাগাদে বাদ পড়াদের অন্তর্ভুক্ত করা হবে, পাশাপাশি মৃত ভোটারের নাম বাদ দেয়া হবে।

ইসির নির্বাচন সমন্বয় শাখার একজন কর্মকর্তা জানান, কমিশন তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, নিবন্ধন কর্মকর্তা নিয়োগ ও প্রয়োজনীয় কারিগরি সহযোগিতার জন্য বাজেট অনুমোদন করছে। এই পদ্ধতিতে অন্তর্ভুক্ত হওয়া নতুন ভোটাররা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। 

নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, দেশের যেসব এলাকায় রোহিঙ্গা বসবাস করছেন সেসব এলাকার জনগণকে ভোটার হতে হলে তার বাবা-মা, ফুফু, চাচার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখাতে হবে। ওই এলাকার জনগণকে ভোটার করার জন্য বিশেষ কমিটিও গঠন করা হয়েছে। প্রসঙ্গত দেশে বর্তমানে ১০ কোটি ১৮ লাখ ভোটার রয়েছে। 

এইচএস/ওআর/পিআর

আরও পড়ুন