ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডায়রিয়া রোগী বাড়ছে হাসপাতালগুলোতে

প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২৫ মে ২০১৫

অসহনীয় গরম বাংলাদেশে। গরমের সঙ্গে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা, বিশেষ করে শিশু রোগীর সংখ্যা। রোববার চীনের শিনহুয়া নিউজ এজেন্সির বরাদ দিয়ে গ্লোবাল পোস্ট পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের উদরাময় রোগ গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) ঊর্ধ্বতন কর্মকতারা জানিয়েছেন, গত এক সপ্তাহে কয়েক হাজার ডায়রিয়া আক্রান্ত রোগী ঢাকার আইসিডিডিআরবি এবং অন্যান্য শহরের হাসপাতালে ভর্তি হয়েছেন।

আইসিডিডিআরবির সিনিয়র চিকিৎসা কর্মকর্তা এসএম রাফিউল ইসলাম শিনহুয়াকে জানান, দক্ষিণ এশিয়ার প্রধান এ উদরাময় রোগ গবেষণা কেন্দ্রে গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে ৪৫০ থেকে ৫০০ ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন।

তিনি জানান, মূলত গরমের কারণেই রোগীর সংখ্যা বাড়ছে। আইসিডিডিআরবি সূত্র মতে, ঢাকায় বিশুদ্ধ পানির স্বল্পতা, গরমের প্রভাবে খাবার নষ্ট হওয়া, পয়োনিষ্কাশন ব্যবস্থা অপ্রতুল প্রভৃতি কারণে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।
 
প্রতিবেদনে বলা হয়েছে, গত এক সপ্তাহ ধরে রাজধানীর মতো দেশের অন্যান্য শহরের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ব্যাপকভাবে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের দেয়া তথ্য মতে, রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এ মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস।

বিএ/আরআইপি