ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভারতের খোলাবাজার থেকে বিদ্যুৎ আমদানির মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫২ এএম, ১৯ জুলাই ২০১৭

ভারতের খোলাবাজার থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ ছয় মাস বাড়ল। প্রতি কিলোওয়াট/ঘণ্টা ৬ টাকা ০৬৪ পয়সা ট্যারিফ মূল্য ট্রান্সমিশন চার্জসহ এ বিদ্যুৎ ক্রয়ে ছয় মাসে সরকারের ব্যয় হবে প্রায় ৬২৭ কোটি ৫৯ লাখ টাকা।

সচিবালয়ে বুধবার অনুষ্ঠেয় ‘সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

অনুমোদিত প্রস্তাবনায় দেখা গেছে, ভারতীয় প্রতিষ্ঠান পিটিসি ইন্ডিয়া লিমিটেডের মাধ্যমে এ বিদ্যুৎ কেনা হবে। ২০১৩ সালের ৫ অক্টোবর থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যু আমদানি করা হচ্ছে। তন্মধ্যে ভারতের খোলাবাজার থেকে পিটিসি ইন্ডিয়া লিমিটেডের মাধ্যমে ক্রয়কৃত ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ আগামী ৩১ জুলাই শেষ হবে।

বিদ্যুৎ বিভাগের প্রস্তাবে বলা হয়েছে, পিটিসির মাধ্যমে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ সীমিত দরপত্রের মাধ্যমে তিন বছর মেয়াদে আমদানি করা হচ্ছে। বর্ণিত ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ শেষে সরবরাহ অব্যাহত রাখার জন্য বিদ্যমান ট্যারিফ ৬ টাকা ১৪ পয়সা দরে এক বছর বৃদ্ধির জন্য অনুরোধ করা হয়।

এ পরিপ্রেক্ষিতে গত ২৫ মে বাবিউবো’র ১৭১১তম সাধারণ সভায় ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ পিটিসির মাধ্যমে কেনার মেয়াদ ছয় মাস বৃদ্ধির সিদ্ধান্ত হয়। পিটিসির মাধ্যমে ভারতের খোলাবাজার থেকে বিদ্যুৎ আমদানির মেয়াদ ছয় মাস বাড়ানোর প্রস্তাব করা হয়। বাড়তি ছয় মাসের এ বিদ্যুৎ আমদানিতে সরকারের আট কোটি ৫৭ লাখ টাকা সাশ্রয় হবে বলে বিদ্যুৎ সচিবের প্রস্তাবনায় উল্লেখ করা হয়।

বিদ্যমান চুক্তিতে প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ মূল্য হচ্ছে প্রায় ৬ টাকা ১৪ পয়সা। বর্ধিত মেয়াদের কারণে প্রায় ৮ পয়সা কমে ৬ টাকা ০৬৪ পয়সায় বিদ্যুৎ পাওয়া যাবে।

এমইউএইচ/ওআর/জেআইএম