ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজযাত্রীদের সহায়তায় সৌদিতে ৩ হজ অফিসার

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:৩৮ এএম, ১৯ জুলাই ২০১৭

আসন্ন হজে মৌসুমী হজ অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত ধর্ম মন্ত্রণালয়ের তিন কর্মকর্তা মঙ্গলবার রাতে সৌদি আরবে গেছেন।

তারা হলেন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, উপসচিব মো. জহির আহমেদ ও সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ বিমানের (বিজি ৩৭) ফ্লাইটে ঢাকা ছাড়েন তারা। এদের মধ্যে এ বি এম আমিন উল্লাহ নুরী মক্কায়, জহির আহমেদ মদিনায় ও মোহাম্মদ আনোয়ার হোসেন জেদ্দায় দায়িত্ব পালন করবেন।

সৌদি আরবে বাংলাদেশ কাউন্সিলরের (হজ) অধীনে হজ মৌসুমে দায়িত্বশীল থাকবেন তারা। আগামী ২৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হচ্ছে। সেখানে গিয়ে প্রয়োজনীয় আগাম প্রস্তুতি নিতেই মৌসুমী হজ অফিসারদের সৌদি পাঠানো হয়েছে।

মৌসুমী হজ অফিসারদের একজন মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। তাদের নির্বিঘ্নে হজ পালনে সর্বাত্মক সহায়তা করতে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশে প্রশাসনিক ও মেডিকেল টিম সার্বক্ষণিক কাজ করবে।

জানা গেছে, জেদ্দায় নিয়োগপ্রাপ্ত মৌসুমী হজ অফিসার মূলত বাংলাদেশ থেকে যেসব হজযাত্রী জেদ্দা বিমানবন্দরে নামবেন তাদের স্বাগত জানাবেন। বিমানবন্দরে ভিসা সংক্রান্ত কোনো জটিলতা দেখা দিলে, পাসপোর্ট কিংবা লাগেজ হারিয়ে গেলে, অসুস্থ কিংবা মারা গেলে সর্ব ধরনের সহায়তা করবেন। একইভাবে দেশে ফেরার সময় ওইসব সমস্যা ছাড়াও জমজমের পানি হাজিদের নামে বরাদ্দ করে তা দেশে যথাসময়ে পৌঁছে দেওয়া কিংবা কোনো কারণে হাজির ফ্লাইট মিস হলে বিকল্প ব্যবস্থা নিতে সহায়তা করবেন।

মক্কা ও মদিনায় নিয়োগপ্রাপ্ত মৌসুমী সহকারী হজ অফিসারদের দায়িত্ব হলো হাজিদের অভিযোগ তদন্ত করে দেখা, বাড়িঘর পরিদর্শন (বিশেষত বেসরকারি ব্যবস্থাপনার হাজিদের) করে হাজিদের সমস্যার সমাধান করা। এছাড়া মেডিকেল টিমের মাধ্যমে হাজিদের চিকিৎসা সেবা প্রদান।

এমইউ/এসআর/আরআইপি

আরও পড়ুন