ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকা-শিলং-গৌহাটি বাস চলাচল শুরু আজ

প্রকাশিত: ০৩:১৭ এএম, ২২ মে ২০১৫

ঢাকা-শিলং-গৌহাটি রুটে আজ (শুক্রবার)  থেকে পরীক্ষামূলক বাস চলাচল শুরু হচ্ছে। এ নিয়ে এরই মধ্যে দুই দেশের সরকারি পর্যায়ে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। শুক্রবার দুপুরে এই পরীক্ষামূলক বাসযাত্রার উদ্ভোধন করবেন বাংলাদেশের যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পঙ্গজ সরন।

এরপর বিকেল সাড়ে তিনটায় বিআরটিসির বাসটি ঢাকা থেকে সিলেট হয়ে গৌহাটির উদ্দেশে ছেড়ে যাবে।  বাসটি সেখানে পৌঁছালে ভারতের কর্মকর্তারা যাত্রীদের অভ্যর্থনা জানাবেন।

এর আগে গত সোমবার ঢাকা-শিলং-গৌহাটি রুটে পরীক্ষামূলক বাস চলাচলসহ বাংলাদেশকে ভারত, ভুটান ও নেপালের সড়কপথে যুক্ত করার কার্যক্রম দ্রুত এগিয়ে নিতে  নয়াদিল্লি সফরে যান বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেখানে ভারতের কেন্দ্রীয় সরকারের সড়ক পরিবহন, মহাসড়ক ও নৌপরিবহনমন্ত্রী নিতিন গাদকারির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। এ বৈঠক থেকে ঢাকা-শিলং-গৌহাটি রুটে শুক্রবার থেকে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরুর বিষয়টি চূড়ান্ত হয়।

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মঙ্গলবার জানিয়েছেন,  ৬ জুন সল্টলেকের আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে বেসরকারি পরিবহন সংস্থার প্রথম বাস ছাড়বে ঢাকা হয়ে আগরতলার উদ্দেশে।

অন্যদিকে জুনের প্রথম দিকে বাংলাদেশ সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপাস্থিতিতে যেসব চুক্তি এবং সমঝোতাপত্র স্বাক্ষরিত হওয়ার কথা, তার মধ্যে রয়েছে কলকাতা-ঢাকা-আগরতলা সরাসরি বাস যোগাযোগ, চট্টগ্রামের রামগড় থেকে ত্রিপুরা পর্যন্ত, গৌহাটি-শিলং-ঢাকা বাস পরিসেবা এবং বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মোটর ভেহিকেলস চুক্তির মতো গুরুত্বপূর্ণ বিষয়।

জেআর/এমএস