ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকা ছাড়লেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

প্রকাশিত: ০৪:৪৯ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৪

২৪ ঘণ্টার ঝটিকা সফর শেষে ঢাকা ছেড়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। হযরত শাহজালাল বিমানবন্দর থেকে রবিবার সকাল ১০টা ২৩ মিনিটে জাপান এয়ারলাইন্সের একটি বিমানযোগে শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি।

ঢাকায় দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। শনিবার বিকেল সাড়ে চারটা থেকে পাঁচটা পর্যন্ত গণভবনের শিমুল কনফারেন্স হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকায় সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।  
 
বৈঠক শেষে গণভবনের চামেলি কনফারেন্স হলে বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলন শেষে একটি যৌথ ঘোষণা স্বাক্ষর করেন উভয় দেশের প্রধানমন্ত্রী।
 
শনিবার দুপুর ১২টা ৫০ মিনিটে একটি বিশেষ বিমানে দুই দিনের সফরে সস্ত্রীক ঢাকা পৌঁছান শিনজো আবে। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে জাপানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
বিমানবন্দর থেকে সরাসরি সাভারের জাতীয় স্মৃতিসৌধে দুপুর ২টা ৫ মিনিটে পৌঁছে ফুল দিয়ে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাপানের প্রধানমন্ত্রী।
 
এরপর ধানমন্ডি ৩২ নম্বরে দুপুর-২টা ৪৫মিনিটে তিনি জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রতি পুষ্পস্তবক অর্পণ করে সম্মান জানান আবে। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করে সেখানে রক্ষিত শোক বইয়ে স্বাক্ষর করেন তিনি। এর পরপরই বিকেল সোয়া তিনটায় রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের সঙ্গে বৈঠক করেন শিনজো আবে।