ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংসদে উঠছে ষোড়শ সংবিধান সংশোধন বিল

প্রকাশিত: ০৩:২৬ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৪

বিচারপতিদের অভিশংসন’ ক্ষমতা সংসদের কাছে অর্পণের লক্ষ্যে প্রণীত সংবিধান সংশোধন বিল আজ সংসদে উঠছে। দিনের কার্যসূচিতে আইন প্রণয়ন কার্যাবলীর এজেন্ডায় বিলটি উত্থাপনের বিষয়টি রাখা হয়েছে।

বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৯৬ এর অধিকতর সংশোধনকল্পে ‘সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪’ সংসদে উত্থাপন করবেন আইনমন্ত্রী আনিসুল হক। উত্থাপনের পরে বিলটি পাঠানো হবে আইন বিচার ও সংসদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিতে। অধিকতর যাচাই-বাছাই শেষে কমিটি এ বিল নিয়ে প্রতিবেদন দেবে। তার পরই বিলটি পাসের ব্যাপারে সংসদ সিদ্ধান্ত নেবে।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, গত মঙ্গলবার ‘সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪’ সংসদ সচিবালয়ের আইন শাখায় জমা পড়ে। গত ১৮ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে বিলটি অনুমোদন হয়। চলতি অধিবেশনেই বিলটি পাস হবে বলে স্পিকার ড. শিরীন শারমিন ইতোমধ্যে আভাস দিয়েছেন।

বিলটিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদ সংশোধন করে ৭২-এর সংবিধানের এই সংক্রান্ত অনুচ্ছেদটি প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে। এ বিল পাস হলে বিচারকদের বয়স ৬৭ হওয়া পর্যন্ত তারা পদে বহাল থাকবেন। একইভাবে বিচারকদের অভিশংসন বা অপসারণের ক্ষমতা পাবে সংসদ। মূলত ৭২-এর সংবিধানে বিচারপতিদের অভিশংসনসংক্রান্ত যে বিধান ছিল তাই ফিরিয়ে আনা হচ্ছে এই সংশোধনীর মাধ্যমে।

নবম সংসদেও বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে দেয়ার বিষয়ে আলোচনা হয়। ২০১২ সালে তৎকালীন স্পিকার মো: আব্দুল হামিদের একটি রুলিংকে কেন্দ্র করে একজন বিচারপতির মন্তব্যের পর সেই বিচারপতিকে অপসারণের দাবি তোলেন কয়েকজন সংসদ সদস্য। এ ছাড়া সংবিধানের ১৫তম সংশোধনী চূড়ান্ত করার আগেও বিশেষ সংসদীয় কমিটিতে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল। এবার বিলটি তৈরির আগে সেভাবে কারো মতামত নেয়া হয়নি।

সংসদের বাইরে বিএনপির নেতৃত্বাধীন বিরোধী দল ইতিমধ্যে এই সংবিধান সংশোধনী বিলের বিপক্ষে অবস্থান নিয়ে বক্তব্য-বিবৃতি দিয়েছে। সংসদের বিরোধী দল জাতীয় পার্টি সংসদে বিলটির বিরোধিতা করবে বলে জানিয়েছে।