ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকায় ভূমিকম্পে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা প্রণয়নের সুপারিশ

প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২০ মে ২০১৫

ঢাকা শহরের যেসব ভবন ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ সেসব ভবনের তালিকা প্রণয়নের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। বুধবার সংসদ ভবনে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এ সুপারিশ করা হয়। একইসঙ্গে ভূমিকম্পের সর্তকতামূলক পদক্ষেপ হিসেবে গ্যাস ও বিদ্যুৎ স্বয়ংক্রিয়ভাবে বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়।

সভায় সাতক্ষীরা জেলায় আইলা-সিডরে ক্ষতিগ্রস্তদের মধ্যে যারা এখনও ক্ষতিপূরণ পাননি বৈঠকে তাদের নতুন তালিকা করে ক্ষতিপূরণ প্রদানের সুপারিশ করা হয়। এছাড়া দেশের চরাঞ্চলের গুরুত্বপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে নতুন নতুন মাটির রাস্তা নির্মাণ এবং বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান সোলার প্যানেলের আওতায় আনার সুপারিশ করা হয় বৈঠকে।

এছাড়া গ্রামীণ রাস্তায় ছোট ছোট (১২ মিটার দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণ (৩য় পর্যায়) (২য় সংশোধিত) প্রকল্প এবং দুর্যোগ ব্যবস্থাপনা ভবন ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প সম্পর্কে বৈঠকে আলোচনা করা হয়।

কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু’র সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, তালুকদার আব্দুল খালেক, বি.এম. মোজাম্মেল হক, মমতাজ বেগম ও আব্দুর রহমান বদি অংশগ্রহণ করেন। এছাড়া বৈঠকে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএস/আরআই