ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আর ভালো লাগছে না

প্রকাশিত: ০৯:৩১ এএম, ২৪ জুন ২০১৭

ব্যাগ হাতে মা ও বোনের সঙ্গে বসে আছে ছোট্ট তানিয়া। দাদার বাড়ি রাজশাহী। স্কুল বন্ধ দিয়েছে ১ জুন। তবে পেশাজীবী মা-বাবার ছুটির জন্য তার দীর্ঘ অপেক্ষা। বাড়ি ফেরার জন্য পাঁচদিন আগে থেকেই ব্যাগ গুছিয়ে ফেলেছে সে। দীর্ঘ অপেক্ষার পর শনিবার সকালে বাড়ির উদ্দেশে রওনা দেয়ার কথা। কিন্তু এখানেও দীর্ঘ অপেক্ষা। সকাল সাড়ে ৭টার একতা পরিবহনের বাস ছেড়ে যায়নি দুপুর ১২টায়ও। দীর্ঘদিন অপেক্ষার পর শেষ মুহূর্তে বাসের অপেক্ষা আর সইছে না তানিয়ার। বিরক্ত হয়ে মাকে বলল, ‘আর ভালো লাগছে না।’

চিত্রটি রাজধানীর মহাখালী বাস টার্মিনালের। সকাল থেকে বাসের অপেক্ষায় টার্মিনালে আছে পাঁচ শতাধিক যাত্রী। নির্ধারিত সময়ের চেয়ে চার-পাঁচ ঘণ্টা দেরিতে ছেড়ে যাচ্ছে বাস।

mohakhali

মহাখালী বাস টার্মিনাল ঘুরে দেখা গেল, টার্মিনালের বিশ্রামাঘর, আইল্যান্ড, চায়ের দোকান, কাউন্টারের সামনে যাত্রীদের ভিড়। পরিবার আর ব্যাগ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা মাটিতেও বসে আছে অনেকে।

একটি কুরিয়ার সার্ভিসে কর্মরত তানিয়ার মা শাহনাজ নুর জানান, বোনাসের জন্য এতদিন দেরি করলাম। কিন্তু সকাল থেকে বাসের অপেক্ষায় আছি। দুই মেয়ে বসে থাকতে থাকতে বিরক্ত। বাস কখন আসবে কেউই কিছু বলতে পারছে না।

আসাদুজ্জামান নামে রংপুরের এক যাত্রী জানান, টিকিট আগেই কেটেছি। কিন্তু বাস ছাড়ছে না। কাউন্টারে যোগাযোগ করলে বলে বাস আসেনি। শেষ মুহূর্তের অপেক্ষা আর সইছে না।

mohakhali

টাঙ্গাইলগামী যাত্রী সবুর হোসেন জাগো নিউজকে বলেন, টিকিট নিয়ে এবার যুদ্ধ করতে হয়নি। দামও অতিরিক্ত দিতে হয়নি। তবে প্রতিবারের মতো এবারও নিয়মিত বাস ছেড়ে যাচ্ছে না।

এ বিষয়ে একাধিক বাস মালিকের সঙ্গে কথা বললে তারা মহাসড়কের যানজটকে কারণ হিসেবে উল্লেখ করেন। যানজটে আটকে থাকায় বাস সময়মতো আসতে পারছে না বলে জানান তারা।

mohakhali

একতা পরিবহনের ম্যানেজার রবিউল ইসলাম জাগো নিউজকে জানান, একসঙ্গে অনেক বাস মহাসড়কে আটকে আছে। সেগুলো আসলে এক-দেড়শ যাত্রী একসঙ্গে যেতে পারবে।

এদিকে যাত্রীদের হয়রানি এড়াতে এবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সার্বক্ষণিক নিরাপত্তা দল রয়েছে টার্মিনালে। প্রথমবারের মতো দায়িত্ব পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভিজিলেন্স টিম।

mohakhali

প্রতিবারের মতো এবারও মহাখালী টার্মিনালজুড়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জনসচেতনতার জন্য বিভিন্ন পোস্টারে অজ্ঞান ও মলম পার্টির বিষয়ে যাত্রীদের আগাম সতর্ক করা হয়েছে।

এআর/জেডএ/এমএস

আরও পড়ুন