ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পাহাড়ধসে ক্ষতিগ্রস্তদের ঘর তৈরি করে দেয়া হবে : মায়া

প্রকাশিত: ০৮:৫৮ এএম, ২০ জুন ২০১৭

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, পাহাড়ধসে ক্ষতিগ্রস্তদের জন্য এখন পর্যন্ত পার্বত্য এলাকা তিন জেলায় এক হাজার টন চাল, ৮৪ লাখ টাকা এবং ৫শ বান্ডিল টিন দেয়া হয়েছে এবং ক্ষতিগ্রস্তদের ঘর তৈরি করে দেয়া হবে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, তিন পার্বত্য জেলায় পাহাড় ধসের ঘটনায় সামরিক বাহিনী সদস্যসহ মোট ১৬৬ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। পাহাড় ধসের পর সেখানে রাস্তাঘাট চালু হচ্ছে, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হচ্ছে। আমাদের খাদ্যের কোনো অভাব নেই। ক্ষতিগ্রস্তদের ঘর তৈরি করে দেয়া হবে। জেলা প্রশাসকের চাহিদা অনুযায়ী এসব করা হবে।

তিনি আরও বলেন, সামনে ঈদ, বৃষ্টিও হচ্ছে। এ অবস্থায় আবারও পাহাড় ধস হলে অসহায় মানুষরা আরও দুর্ভোগে পড়বে। এ জন্য ১৫ জুলাই পর্যন্ত আশ্রয় কেন্দ্রগুলো চালু থাকবে। যারা আশ্রয় নিয়েছেন তারা সেখানেই থাকবেন। এখানে তাদের প্রয়োজনীয় চিকিৎসা ও খাবার সরবরাহ করা হবে।

মন্ত্রী বলেন, পাহাড় ধসের ঘটনা এড়াতে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নেয়া হচ্ছে। পাহাড় কাটা, বালি উত্তোলন ও হাউজিং কর্মকাণ্ড বন্ধ করা হবে। ভূমি ধসের জরিপ ও ম্যাপ তৈরি করা হবে।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহকামাল এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা উপস্থিত ছিলেন।

এমইউএইচ/আরএস/জেআইএম