ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সিপিবির সমাবেশে বোমা হামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:১৯ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৪

১৪ বছর আগে ২০০১ সালে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলার ঘটনায় বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মামলা বিচার কাজ শুরু হয়েছে। হরকাতুল জিহাদের নেতা (হুজি) মুফতি হান্নানসহ ১৩ জঙ্গির বিরুদ্ধে অভিযোগ গঠন করার মধ্য দিয়ে এ বিচার কার্য শুরু হলো।

বৃহস্পতিবার ঢাকার তৃতীয় মহানগর দায়রা জজ ইমরুল কায়েস অভিযোগ গঠন করে আগামী ২৩ অক্টোবর সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন।

এর আগে গত বছরের ২৭ নভেম্বর তদন্ত শেষে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মুফতি হান্নানসহ ১৩ জন আসামির বিরুদ্ধে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি পৃথক অভিযোগপত্র দাখিল করে। অভিযোগপত্রে বোমা হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে মুফতি হান্নান, মাওলানা সাব্বির আহমেদ ও জাহাঙ্গীর আলমকে উল্লেখ করা হয়েছে।

অভিযোগপত্রভুক্ত আসামিদের মধ্যে মুফতি আবদুল হান্নান, মুফতি মাঈনুদ্দিন শেখ, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান, মশিউর রহমান ও আরিফ হাসান সুমন কারাগারে আটক আছেন।

২০০১ সালের ২০ জানুয়ারি পল্টনে সিপিবির জনসভায় এ বোমা হামলায় সিপিবির পাঁচ নেতা-কর্মী নিহত হন। তাঁরা হলেন সিপিবি নেতা হিমাংশু মণ্ডল, আবদুল মজিদ, আবুল হাসেম, মুক্তার হোসেন ও বিপ্রদাস। আহত হন আরও অর্ধশতাধিক।