ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পশুর হাট ও যানজট মনিটরিংয়ে টাস্কফোর্স কমিটি

প্রকাশিত: ১১:১৭ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৪

ঈদুল আযহা উপলক্ষে কুরবানির পশুর হাট ও যানজট মনিটরিংয়ের জন্য একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী জানা যায়, ঈদুল আযহা উপলক্ষে সারাদেশে ৭৩টি পয়েন্টে সড়ক-মহাসড়কে পশুর হাট বসানো যাবে না। এসব হাট ও যানজট মনিটরিংয়ের জন্য একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে একজন যুগ্ম-সচিব ও সড়ক বিভাগ থেকে একজনকে সদস্য সচিব হিসেবে এই কমিটিতে রাখা হবে।

এছাড়া ঈদের আগের তিনদিন ও ঈদের পরের তিনদিন সারাদেশের মহাসড়কে ভারী কোনো যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। শুধুমাত্র পশুবাহী, নিত্যপণ্য, পচনশীল ও প্রয়োজনীয় ওষুধপত্র গাড়ি চলাচল করতে পারবে।

বাবুবাজার, নয়াবাজার ও আরমানিটোলা এই তিন স্থানে কোনো কোরবানীর পশুর হাট বসানো যাবে না। সড়ক ও মহাসড়কে অকারণে কোনো ধারনের যানবাহন থামানো যাবে না এবং সড়ক মহাসড়কে সব ধরনের যানজট দূর করতে ৭৬টি সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ২৪ ঘণ্টা সিএনজি স্টেশন খোলা রাখা, মহাসড়কে যানজট প্রতিরোধে ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ রাখা, মহাসড়কের ওপর বা পাশে হাট না বসানো, দুর্ঘটনাপ্রবণ স্থানগুলোতে রেকারের ব্যবস্থা করা, ভিজিলেন্স টিম ও মোবাইল কোর্টের ব্যবস্থা করা, রাতে নৌপথে বালুবাহী ট্রলার চলাচল বন্ধসহ বেশকিছু সিদ্ধান্ত রয়েছে।

এছাড়া রাজধানীর নয়াবাজার ও গোলাপবাগ এবং ফরিদপুরের ভাঙ্গায় মালিগ্রাম গরুর হাট ইজারা না দেয়ার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুরোধ করা হয়। পাশাপাশি গরু বহনকারী পরিবহনে চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জেলা প্রশাসক ও হাইওয়ে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে আন্তঃমন্ত্রনালয় সভা থেকে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা উপস্থিত ছিলেন।