ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পাহাড়ধস : রাঙামাটিতে নৌবাহিনীর ত্রাণ ও চিকিৎসাসেবা

প্রকাশিত: ০৪:২৮ এএম, ১৮ জুন ২০১৭

পাহাড়ধসে রাঙামাটিতে ক্ষতিগ্রস্ত ও দুর্গত পরিবারের মধ্যে জরুরি ত্রাণ ও চিকিৎসাসেবা শুরু করেছে নৌবাহিনী।

গত শুক্রবার থেকে রাঙামাটির কাপ্তাই এলাকার ব্যাঙছড়ি, ছিটমোড়ল, শিলছড়ি, বড়ইছড়ি, চন্দ্রঘোনা ও রায়পুরা এলাকায় জরুরি ত্রাণ সামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা দিতে শুরু করেন নৌবাহিনীর সদস্যরা।

শনিবার পর্যন্ত ৫০০ পরিবারের মধ্যে তাজা ও শুকনা খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দুর্যোগ পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নৌবাহিনীর এই ত্রাণ ও চিকিৎসা সহায়তা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।

নৌবাহিনীর দেওয়া প্রতিটি তাজা খাদ্য সামগ্রীর প্যাকেটে ছিল চাল ৫ কেজি, ডাল এক কেজি, আলু দুই কেজি, পেয়াজ এক কেজি, সয়াবিন তেল এক কেজি, বিশুদ্ধ খাবার পানি চার লিটার, ম্যাচ এক ডজন, মোমবাতি এক ডজন, লবন এক কেজি ও শুকনা মরিচ।

এছাড়া শুকনা খাবারের প্রতিটি প্যাকেটে ছিল চিড়া তিন কেজি, বিস্কুট এক কেজি, গুড় দুই কেজি, মুড়ি এক কেজি, ম্যাচ এক ডজন, মোমবাতি এক ডজন ও বিশুদ্ধ খাবার পানি চার লিটার।

গত ১৩ জুন চট্টগ্রাম, বান্দনবান ও রাঙামাটিতে ব্যাপক পাহাড়ধসের ঘটনায় বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটে। সড়ক যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে নিত্য পণ্য সরবরাহে ঘাটতি দেখা দেয়। এতে স্থানীয়রা চরম খাদ্য, পানীয় এবং চিকিৎসা সংকটে পড়েন।

পাহাড়ধসের ঘটনার পরপরই নৌবাহিনী ডুবুরি দলসহ একাধিক উদ্ধারকারী দল উদ্ধার অভিযানে অংশ নেয়। উদ্ধারকাজের পাশাপাশি দুর্গত এলাকায় জরুরি চিকিৎসা সহায়তার জন্য নৌবাহিনীর ১০ সদস্যের একটি বিশেষ মেডিকেল টিম কাজ করছেন।

তারা ক্ষতিগ্রস্ত এলাকায় বিনামূল্যে চিকিৎসাসেবা, জীবন রক্ষাকারী ওষুধ ও খাবার স্যালাইন বিতরণের কাজে নিয়োজিত রয়েছেন।

এসআর/এমএস

আরও পড়ুন