ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘হালাল পণ্যের সনদ প্রদানে ইফা’র বিকল্প নেই’

প্রকাশিত: ০২:১৩ পিএম, ১৬ জুন ২০১৭

এসডিজির মুখ্য সমন্বয় আবুল কালাম আজাদ বলেছেন, বাংলাদেশের হালাল পণ্যের সনদ প্রদানের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে ইসলামিক ফাউন্ডেশনের কোনো বিকল্প নেই। বর্তমান বিশ্ব বাজারে হালাল পণ্যসামগ্রী নিয়ে কাজ করার ব্যাপক সুযোগ রয়েছে। হালাল পণ্যের একটি বিশাল আন্তর্জাতিক বাজার রয়েছে। এই সুযোগকে কাজে লাগাতে হবে।

শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম মিলনায়তনে হালাল পণ্যের মেলা ‘বাংলাদেশ হালাল এক্সপো-২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। উদ্বোধন শেষে প্রধান অতিথি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশনের এই মহতী উদ্যোগের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান উপকৃত হচ্ছে। হালাল পণ্যের বাজারজাতকরণের ক্ষেত্রে ইসলামের নির্দেশনাগুলোর দিকেও লক্ষ্য রাখতে হবে।

সভাপতির বক্তব্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল জলিল বলেন, হালাল পণ্যের প্রতি জনসচেতনতা সৃষ্টিতে বাংলাদেশ হালাল এক্সপো-২০১৭ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্ববাজারে হালাল পণ্যের রফতানির মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের একটি বড় সুযোগ সৃষ্টি হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ এনামুল হক বলেন, ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশ হালাল এক্সপো-২০১৭’ নিঃসন্দেহে একটি প্রশংসনীয় ও সময়োপযোগী উদ্যোগ। হালাল পণ্যের বাজার প্রসারে এই আয়োজন একটি ইতিবাচক ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, হালাল সনদ প্রদানের এই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের মাধ্যমে দেশের আলেম ওলামাদের একটি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। তাদেরকে এই কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত করে দেশের অর্থনীতিকে আরও উন্নয়নের দিকে নিয়ে যাওয়ার জন্য ইসলামিক ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন বিভাগের পরিচালক, উপ-পরিচালক ও কর্মকর্তা-কর্মচারীরা। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে (উন্মুক্ত অংশ) আয়োজিত এ মেলা চলবে ১৬-১৮ জুন পর্যন্ত। মেলায় ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড, এজি এগ্রো ফুডস্ লিমিটেড, হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশ, নেসলে বাংলাদেশ, প্রাণ ফুডস লিমিটেড, ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডসহ প্রায় ১৬টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এমএ/জেএইচ/পিআর