ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আবগারি শুল্ক বৃদ্ধি মড়ার উপর খাঁড়ার ঘা : মতিয়া

প্রকাশিত: ০৮:০৫ এএম, ১৫ জুন ২০১৭

প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতে অতিরিক্ত আবগারি শুল্ক ধার্য করায় সংসদের ক্ষোভ প্রকাশ করছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। ব্যাংক থেকে টাকা কেটে নেয়ার এই প্রস্তাবকে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হবে বলে মন্তব্য করে অর্থমন্ত্রীকে এই প্রস্তাব পুনঃবিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

কৃষিমন্ত্রী বলেন, আমার মনে হয় এই প্রস্তাব পুনঃবিবেচনা করতে হবে। ইতোমধ্যে ব্যাংক আমানতের সুদ নিম্ন পর্যায়ে এবং মূল্যস্ফীতর নীচে। শুধু তাই নয়, প্রাপ্ত সুদের উপরে ১০-১৫ শতাংশ হারে অগ্রিম আয়কর কেটে নেয়া হয়। এছাড়া রয়েছে সার্ভিস চার্জও। চালু আছে আবগারি শুল্ক। এখন সেই আবগারি শুল্ক বৃদ্ধি করা হলে তা ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হবে।

তিনি বলেন, ‘পুরো প্রস্তাবটা তুলে নিলেও সরকারের ক্ষতি হবে ৩৫৫ কোটি টাকা। এটাতো অর্থমন্ত্রীর জন্য একটা পিনাট, আমাদের বাজেটের জন্য এটা একটা পিনাট। সেখানে কেন উনি হাত দিচ্ছেন আমি এটা বুঝতে পারি না।

প্রস্তাবিত অর্থবছরের বাজেট নিয়ে বিরূপ মন্তব্য করায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও তার দলের কঠোর সমালোচনা করেন আওয়ামী লীগের অন্যতম এই প্রেসিডিয়াম সদস্য।

খালেদা জিয়ার উদ্দেশ্যে তিনি বলেন, ‘বেগম সাহেব, লুটপাট কত প্রকার, কি কি তা উদাহরণসহ যদি বলতে হয় তাহলে আপনার পুত্র এবং পার্টির নামটাই আসবে। আপনার দুই পুত্র তো লাগেজ পার্টি হিসেবে পরিচিত। আপনি অন্যের সম্পর্কে কথা বলতে একটু মেপে বলবেন।’

এইচএস/এমএমএ/পিআর

আরও পড়ুন