ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জাতীয় প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন নারী

প্রকাশিত: ১১:১৪ এএম, ১৪ জুন ২০১৭

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জাতীয় প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। বুধবার জাতীয় সংসদে স্পিকারের কার্যালয়ে ইউএন উইমেন বাংলাদেশের বিদায়ী আবাসিক প্রতিনিধি মিজ ক্রিস্টিন হান্টার সাক্ষাৎ করলে এ কথা বলেন তিনি।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, আর্থ সামাজিক উন্নয়ন, সংসদীয় কার্যক্রম, সামাজিক নিরাপত্তা, শ্রম অধিকার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিকভাবে এগিয়ে চলেছে এবং নিম্নমধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে। তিনি বলেন, সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। নারীর ক্ষমতায়নকে বিশেষ অগ্রাধিকার দিয়ে বর্তমান সরকার অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এগিয়ে চলেছে।

স্পিকার আরও বলেন, বাংলাদেশে কর্মজীবী নারীর বাসস্থান ও যানবাহন সমস্যার সমাধানে ইউএন উইমেন বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, গার্মেন্টসসহ অন্যান্য কর্মক্ষেত্রে সংশ্লিষ্ট নারী কর্মজীবীদের জন্য স্বাস্থ্যসম্মত ডরমিটরি ও হোস্টেল নির্মাণ করে তাদের নিরাপদ বাসস্থান নিশ্চিত করার ক্ষেত্রে ইউএন উইমেন বাংলাদেশ কাঙ্খিত ভূমিকা রাখতে পারে।

মিজ ক্রিষ্টিন হান্টার বলেন, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি অনুকরণীয়। সরকারি, বেসরকারি ও রাজনৈতিক ক্ষেত্রে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে উল্লেখ করে তিনি বলেন, বিগত কয়েক বছর থেকে বাংলাদেশ ধারাবাহিকভাবে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করে চলেছে।

ইউএন উইমেন আবাসিক প্রতিনিধি কর্মজীবী নারীদের জন্য নিরাপদ আবাসস্থল নির্মাণ, যানবাহন সমস্যার সমাধান ও তৃণমূল পর্যায়ের কর্মজীবী নারীদের জন্য স্বাস্থ্যসম্মত উন্নত কর্মক্ষেত্র ও কর্মপরিবেশ নিশ্চিতকরণে বাংলাদেশ সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এইচএস/ওআর/জেআইএম

আরও পড়ুন