ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এক বছরে ঢাকায় এক লাখ ১০ হাজার গাড়ি নেমেছে

প্রকাশিত: ০৮:১৯ এএম, ১৪ জুন ২০১৭

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ঢাকার রাস্তায় গত এক বছরে এক লাখ ১০ হাজারের বেশি গাড়ি নেমেছে। চলতি অর্থবছর (২০১৬-১৭) ঢাকা মহানগরীতে এক লাখ ১০ হাজার ১৮টি গাড়ির নিবন্ধন দেয়া হয়েছে এবং সর্বশেষ ৩১ মে পর্যন্ত তথ্যানুযায়ী, রাজধানীতে নিবন্ধিত গাড়ির সংখ্যা ১১ লাখ ২৫ হাজার।

বুধবার সংসদে সংরক্ষিত মহিলা আসনের এমপি পিনু খানের এক প্রশ্নে জবারে সেতুমন্ত্রী এসব তথ্য জানান। তিনি আরও বলেন, চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) ৯২৯টি সড়ক দুর্ঘটনায় ৮৮৮ জন নিহত ও ৭১৬ জন আহত হয়েছেন।

সংরক্ষিত আসনের আরেক সদস্য দিলারা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রস্তাবিত সড়ক পরিবহন আইন ২০১৭ সালে পরিবারপ্রতি গাড়ির সর্বোচ্চ সংখ্যা নির্ধারণের বিধান থাকছে।

দিদারুল আলমের অপর প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সরকারের ‘বাস্তবধর্মী পরিকল্পনায়’ সড়ক দুর্ঘটনা উত্তরোত্তর হ্রাস পাচ্ছে। পুলিশের প্রতিবেদন অনুযায়ী, ২০০৮ সালে যেখানে ৪ হাজার ৪২৭টি দুর্ঘটনা হয়েছিল, সেখানে ২০১৬ সালে হয়েছে ২ হাজার ৫৬৬টি।

মন্ত্রী জানান, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যে (এসডিজি) অনুসমর্থনকারী দেশ হিসেবে বাংলাদেশ ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে অঙ্গীকারবদ্ধ। সড়ক দুর্ঘটনা রোধে গৃহীত বিভিন্ন প্রকল্প, কার্যক্রম ও কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। ফলে সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে।

এইচএস/আরএস/জেআইএম

আরও পড়ুন