ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশ সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:০৮ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৪

১৪ বছর পর জাপানের কোনো প্রধানমন্ত্রী বাংলাদেশে সফরে আসছেন। শিনজো আবে আগামী ২৪ ঘণ্টার সফরে শনিবার দুপুরে ঢাকা নামবেন।

পরদিন রবিবার দুপুরে শ্রীলঙ্কা সফরের উদ্দেশ্যে কলম্বোর পথ ধরবেন। সফরে তিনি প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, বিরোধীদলীয় নেতা ছাড়াও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই সফরসূচির তথ্য জানা যায়। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে এবারের সফরে কয়েকটি সমঝোতা ও চুক্তি সই হওয়ার কথা রয়েছে।
 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, নিজ দেশের বিশেষ বিমানে চড়ে শনিবার দুপুর দেড়টায় ঢাকায় আসবেন জাপানের প্রধানমন্ত্রী। হযরত শাহজালাল বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ মন্ত্রিপরিষদ সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে। বিমানবন্দর থেকে শিনজো আবে সরাসরি যাবেন সাভারে জাতীয় স্মৃতিসৌধে; মহান স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি সম্মান জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করে একটি বৃক্ষচারা রোপণ করবেন।
 
জাতীয় স্মৃতিসৌধ থেকে তিনি ধানমণ্ডির ৩২ নম্বরে (পুরাতন) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে যাবেন। সেখানে তিনি বঙ্গবন্ধুর স্মৃতির উদ্দেশে সম্মান জানাবেন ও পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর যাবেন রাজধানীর একটি আবাসিক হোটেলে। সেখানে তিনি জাপান-বাংলাদেশ অর্থনীতি ফোরামের সঙ্গে বৈঠক করবেন।

বাংলাদেশ বিনিয়োগ বোর্ড, ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই এবং জাপান এক্সটার্নাল অরগানাইজেশন (জেটরো) যৌথভাবে এ বৈঠকের আয়োজন করছে। জাপানের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করতেই মূলত ওই বৈঠকটি অনুষ্ঠিত হবে।

জাপান-বাংলাদেশ অর্থনীতি ফোরামের বৈঠক শেষে সন্ধ্যায় তিনি যাবেন প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে। সেখানে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া গণভবনে মন্ত্রিপরিষদের বিভিন্ন সদস্যের সঙ্গেও আবের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। গণভবন থেকে শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে শিনজো আবে যাবেন বঙ্গভবনে। সেখানে তিনি রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন।

শনিবার সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর রাতেই তার সঙ্গে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাক্ষাতের সূচি তৈরি হয়েছে। এ ছাড়া শনিবার রাতে কোনো একটি সময়ে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ দেখা করবেন জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে।