ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সংসদে বিল

প্রকাশিত: ০৬:২২ এএম, ১১ জুন ২০১৭

আন্তর্জাতিক রীতিনীতি অনুসরণ করে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, উন্নয়ন ও প্রসারে বিশ্ব পরিমণ্ডলের সঙ্গে সামঞ্জস্য রেখে জাতীয় সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে। রোববার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ সংসদে উত্থাপন করেন। বিলে একটি কমিশন গঠনের বিধান রাখা হয়েছে।

এর আগে সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বৈঠক শুরু হয়। এ সময় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

১৯৭৩ সালের ‘বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশন অর্ডার’ বাতিল করে বাংলায় নতুন আইন প্রণয়নের জন্য বিলটি সংসদে তোলা হয়েছে। বিলটি উত্থাপনের পরে এক মাসের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলটি অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন একজন চেয়ারম্যান ও চারজন সদস্যের সমন্বয়ে একটি কমিশন গঠিত হবে। সরকার নির্ধারিত শর্তে তারা নিযুক্ত হবেন এবং চেয়ারম্যান হবেন সংস্থার প্রধান।

এই কমিশন খাদ্য, কৃষি, স্বাস্থ্য, চিকিৎসা, পরিবেশ ও শিল্পের ক্ষেত্রে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের প্রসার, ইলেকট্রনিক যন্ত্রপাতির নকশা ও প্রযুক্তি এবং ব্যবহারিক সামগ্রীর উন্নয়ন করবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কাজের বর্ধিত পরিধি, দেশের বর্তমান বাস্তবতা এবং আন্তর্জাতিক বিধিবিধানের আলোকে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনা এবং পারমাণবিক অবকাঠামোগুলোর সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে বিদ্যমান আইন বাতিল ও সংহত করে নতুন আইন করা সমীচীন।

এইচএস/আরএস/আরআইপি

আরও পড়ুন