ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বন্দি বিনিময় চুক্তিতে সালাহউদ্দিনকে ফেরত আনা হবে

প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১৪ মে ২০১৫

বিএনপি’র যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে বাংলাদেশ ও ভারতের বন্দি বিনিময় চুক্তির ভিত্তিতে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। বৃহস্পতিবার বিকেলে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

পুলিশ সদর দপ্তরের তথ্য অফিসার কামরুল আহসান জানিয়েছেন, তিনি (আইজিপি) বন্দি বিনিময় চুক্তির মাধ্যমে সালাহউদ্দিনকে দেশে ফিরিয়ে আনার কথা বলেছেন এবং এ প্রক্রিয়াটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সম্পন্ন হবে বলেও জানিয়েছেন।

দুই মাস নিখোঁজ থাকার পর ভারতের একটি মানসিক হাসপাতালে সন্ধান পাওয়া যায় বিএনপি’র যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদের। ভারতে ভ্রমণের বৈধ কোনো কাগজপত্র না পাওয়ায় মেঘালয় পুলিশ সালাহউদ্দিনকে গ্রেফতার করেছে।

শিলং টাইমসের সম্পাদক মানস চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন, সোমবার মেঘালয়ের গলফ লিংক এলাকায় উদ্দেশ্যহীনভাবে ঘোরাফেরার সময় সালাহউদ্দিনকে শিলং পুলিশ আটক করে। প্রথমে তার কথা শুনে পুলিশের মনে  হয়েছে, তিনি অপ্রকৃতিস্থ। এরপর তাকে মানসিক হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসা শেষে তিনি সুস্থ বলে চিকিৎসকেরা জানান। সালাহউদ্দিন চিকিৎসকদের জানিয়েছেন, তার হার্টের সমস্যা আছে।

অবৈধভাবে ভারতে প্রবেশের জন্য আহমেদের বিরুদ্ধে ইতিমধ্যে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানা গেছে। সালাউদ্দিন আহমেদ সেখানে বিএনপির নেতা হিসেবে নিজের পরিচয় পরিচয় দিয়েছেন।

ইতোমধ্যে মেঘালয় রাজ্য পুলিশের বিশেষ শাখার (স্পেশাল ব্রাঞ্চ) দু’জন কর্মকর্তা তাকে জিজ্ঞাসাবাদ করেছেন বলে জানিয়েছে বিবিসি।

এসএইচএস/আরএস/আরআই