ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জন্মগ্রহণ করলেই জাতীয় পরিচয়পত্র

প্রকাশিত: ০২:১২ পিএম, ১২ মে ২০১৫

জন্মগ্রহণ করলেই জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে তিনটি ধাপে এ কাজ সম্পন্ন হবে। প্রথম ধাপে ১৫ বছরের বেশি বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

মঙ্গলবার জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নেয় ইলেকশন কমিশন (ইসি)।

জানা যায়, এদের তথ্য  সংগ্রহ চলতি বছরের জুলাই থেকেই  শুরু হবে। এসব নাগরিকেরা ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন এবং ভোট দিতে পারবেন।

বৈঠক সুত্র জানা যায়, নিবন্ধন কার্যক্রমে ১৫ থেকে ১৭ বছর বয়সী সব নাগরিকদের তথ্য সংগ্রহ করবে ইসি। বয়স প্রমাণের জন্য শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড আমলে নেওয়া হবে, আর তা না থাকলে জন্ম সনদও বিবেচ্য হবে।

এছাড়া পরবর্তীতে শুন্য থেকে ১৫ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেবে ইসি।  এরপর প্রথম ভাগে শুন্য থেকে ৬ মাস, দ্বিতীয় ভাগে ৬ মাস থেকে ৬ বছর বয়স পর্যন্ত, এরপর ৬ বছর থেকে ১২ বছর বয়সীদের আওতায় আনা হবে।

প্রথম পর্যায়ে ১ জুলাই  থেকে ১৫ অক্টোবর, দ্বিতীয় পর্যায়ে  ১ আগস্ট থেকে ১৪ আগস্ট এবং শেষে পর্যায়ে  ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে তথ্য সংগ্রহ করবে ইলেকশন কমিশন (ইসি)।এভাবে ৭২ লাখ ১৫ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ করার কথা ভাবছে ইলেকশন কমিশন।

এইচএস/এসকেডি/আরআইপি