ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিমানবন্দর থেকে ইপিজেড পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে

প্রকাশিত: ০৮:৫৮ এএম, ৩১ মে ২০১৭

গার্মেন্টস শিল্পের সুবিধার্থে ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রাজধানীর বিমানবন্দর থেকে সাভার ইপিজেড পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। চীন সরকারের অর্থায়নে আগামী ডিসেম্বরে গুরুত্বপূর্ণ এ প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান সেতুমন্ত্রী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সরকারদলীয় সদস্য ডা. এনামুর রহমানের এ সংক্রান্ত সম্পূরক প্রশ্নটি উত্থাপন করেন। জবাবে মন্ত্রী ওই সড়কটি চার লেনে উন্নীত ও সড়কের পাশে ফুটপাত ও ড্রেনেজ নির্মাণের বিষয়টিও বিবেচনায় রয়েছে বলে উল্লেখ করেন।

নতুন একটি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনার কথা উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আব্দুল্লাহপুর থেকে বাইপাইল পর্যন্ত ১৮ কিলোমিটার রাস্তা। এই রাস্তার দুই পাশে বিল ও জলাশয় রয়েছে। যেখানে জমি অধিগ্রহণ সম্ভব নয়। কিন্তু রাস্তা প্রশস্ত করতে হলে জমি অধিগ্রহণ করতে হবে। এ কারণে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে।

তিনি বলেন, বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু বিভাগের সঙ্গে বসেছিলেন। ওখানে অনেক গার্মেন্টস শিল্প রয়েছে। ওই সড়কটি প্রশস্ত হওয়া দরকার। যেহেতু নিচে প্রশস্ত করা কঠিন তাই এয়ারপোর্ট থেকে ইপিজেড পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

চীন সরকার এ প্রকল্পে অর্থায়নে আগ্রহ প্রকাশ করেছে। আগামী ডিসেম্বর নাগাদ কাজ শুরু করা যাবে।

এইচএস/এমআরএম/জেআইএম

আরও পড়ুন