ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঈদের আগে বেতন-ভাতা দাবি শিক্ষকদের

প্রকাশিত: ০১:২৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৪

আসন্ন ঈদুল আযহার আগেই ঈদ বোনাসসহ সেপ্টেম্বর মাসের বেতন-ভাতা দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা। মঙ্গলবার বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) কেন্দ্রীয় সভাপতি মো. নজরুল ইসলাম রনি এবং বাশিসের ভারপ্রাপ্ত মহাসচিব মো. রিয়াজ উদ্দিন এক বিবৃতিতে এ দাবি জানান।

দাবি পূরণ না হলে ঈদের পর কঠোর আন্দোলনে যাবার ঘোষণাও দেন তারা। বিবৃতিতে নেতারা জানান, বেসরকারি শিক্ষকরা মূল বেতনের ২৫ শতাংশ এবং কর্মচারীরা ৫০ শতাংশ ঈদ বোনাস পেয়ে থাকেন। একই সিলেবাস ও একই কারিকুলামে পাঠদানরত সরকারি শিক্ষক-কর্মচারীরা তাদের মূল বেতনের সমান পূর্নাঙ্গ ঈদ বোনাস পেয়ে থাকেন। বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানে সরকারি শিক্ষক-কর্মচারীদের সঙ্গে আকাশ-পাতাল ব্যবধান রয়েছে এবং শিক্ষা সহায়ক ভাতা ও রেশনিং প্রথা থেকে বেসরকারি শিক্ষক কর্মচারীরা বঞ্চিত। পাবলিক পরীক্ষার ফলের দিক থকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শীর্ষ স্থানে থাকলেও বেতন ভাতা প্রদানে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সঙ্গে বিমাতা সূলভ আচরণ করা হচ্ছে।

আসন্ন ঈদুল আযহার আগে পূর্ণাঙ্গ ঈদ বোনাসসহ সেপ্টেম্বর মাসের বেতন ভাতা যথাসময়ে না পেলে ঈদের পর কঠোর আন্দালন ঘোষণা করা হবে বলে শিক্ষক নেতারা বিবৃতিতে জানান।