ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বর্ডার সার্ভিল্যান্স সিস্টেম ওয়েবপেইজ ও ডিসপ্লে উদ্বোধন

প্রকাশিত: ০৭:০৫ এএম, ২৯ মে ২০১৭

পিলখানার বিজিবি সদর দফতরের অপারেশন রুমে বর্ডার সার্ভিল্যান্স সিস্টেম ওয়েবপেইজ ও ডিসপ্লে স্থাপন করা হয়েছে। সোমবার সকাল ১০টায় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন এ সার্ভিল্যান্স সিস্টেম ও বিজিবির সব ইউনিটের কার্যক্রমের হালনাগাদের জন্য এ ওয়েবপেইজের উদ্বোধন করেন।

মেজর জেনারেল আবুল হোসেন বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নের লক্ষ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কার্যকরী উদ্যোগ গ্রহণ করেছে। প্রাথমিক পর্যায়ে সীমান্তের কার্যক্রম কেন্দ্রীয়ভাবে পর্যবেক্ষণ ও তদারকির সুবিধার্থে সদর দফতরে বর্ডার সার্ভিল্যান্স সিস্টেম ওয়েবপেইজ ও ডিসপ্লে স্থাপন করা হলো।

তিনি আরও বলেন, এটি সর্বাধুনিক বড় ডিসপ্লে। যার মাধ্যমে সীমান্তের কার্যক্রম সরাসরি পর্যবেক্ষণ করা সম্ভব হবে। এছাড়া এ সিস্টেমের মাধ্যমে আধুনিক সীমান্ত ব্যবস্থাপনার নানামুখী সুবিধা পাওয়া যাবে।

বর্ডার সার্ভিল্যান্স সিস্টেমে ডিসপ্লের সুবিধা সম্পর্কে বিজিবি সদর দফতর সূত্র জানায়, একসঙ্গে ডিসপ্লের ৮টি টিভি চ্যানেলে মনিটর করা যাবে। ফলে যেকোনো সংকটময় পরিস্থিতিতে বিভিন্ন টিভি চ্যানেলের সংবাদ পর্যবেক্ষণের মাধ্যমে তথ্য সংগ্রহ সহজতর হবে। বিজিবির সব রিজিয়ন ও সেক্টরের সঙ্গে ভিডিও কনফারেন্স করা যাবে। এছাড়া সীমান্তে অবস্থিত বিওপি ও আইসিপিসমূহ থেকে মোবাইল সংযোগের মাধ্যমেও সরাসরি ভিডিও দেখা যাবে।

স্কাইপি, ইমো, ভাইবার ও হোয়াটসঅ্যাপের মতো মেসেজিং প্লাটফরমের মাধ্যমে ব্যক্তি ও গ্রুপের সঙ্গে যোগাযোগ করা যাবে। এ সিস্টেমে স্যাটেলাইট ম্যাপ প্রদর্শন, অপারেশনাল কাজে ব্যবহার ও কম্পিউটার থেকে সরাসরি তথ্য প্রদর্শন ও প্রক্রিয়াকরণ করা যাবে। ভবিষ্যতে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য ব্যবহৃত সব গেজেটের সঙ্গে সংযোগ স্থাপন করা যাবে। এছাড়া ভবিষ্যতে সীমান্ত থেকে সিসি টিভি ভিডিও ফুটেজ প্রদর্শন করা যাবে।

নতুন ওয়েবপেইজ সম্পর্কে জানানো হয়, বিজিবির সব ইউনিটের কার্যক্রমের হালনাগাদ তথ্য এই ওয়েবপেইজে আপলোড থাকবে। ফলে বিজিবির গৌরবময় ইতিহাস, মুক্তিযুদ্ধে বিজিবির বীর শহীদদের তথ্য, বিজিবির পদক ও পুরস্কার, জনবল নিয়োগ ও অন্যান্য সার্কুলার এখান থেকে জানা যাবে।

এছাড়া বিজিবির বিভিন্ন ধরনের প্রকশনা, ছবি ও ভিডিও এ ওয়েবপেইজে আপলোড করা থাকবে। বিজিবির সব রিজিয়নের পৃথক ওয়েবসাইটগুলোও এ পেইজে সংযুক্ত থাকবে। ফলে বিজিবির এখান থেকে জাতীয় ওয়েবসাইটসমূহ ভিজিট এবং ন্যাশনাল অনলাইন ফর্ম ও সেবাসমূহ ব্যবহার করা যাবে।

জেইউ/আরএস/আরআইপি