ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অধিবেশনের প্রথম দিনই যোগ দেবেন কারাবন্দি দুই এমপি

প্রকাশিত: ১০:৫৩ এএম, ২৮ মে ২০১৭

জাতীয় সংসদের ১৬তম ও বাজেট অধিবেশনের প্রথম দিনই যোগ দিবেন কারাবন্দি দুই এমপি। নিজ দল আওয়ামী লীগের নেতাকে হত্যার অভিযোগে এমপি আমানুর রহমান খান (রানা) ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ কারাবন্দি জাতীয় পার্টির এম এ হান্নান ৩০ মে সংসদে যোগ দিবেন।সংসদের আইন শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতীয় সংসদের স্পিকারের অনুমতির পর কারা অধিদফতর তাদেরকে সংসদে যোগ দেয়ার ব্যবস্থা করেছে। তবে কারাবন্দি থাকায় তারা মাত্র এক কার্যদিবসই সংসদে উপস্থিত থেকে হাজিরা খাতায় স্বাক্ষর করতে পারবেন।

৩০ মে সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। ওইদিন বেলা ১১টায় অধিবেশন বসবে। সংবিধান অনুযায়ী স্পিকারের অনুমতি ছাড়া টানা ৯০ কার্যদিবস সংসদে অনুপস্থিত থাকলে সংসদ সদস্য পদ বাতিল হয়ে যায়। এরই পরিপ্রেক্ষিতে ওই দুই এমপি স্পিকারের কাছে সংসদের কার্যক্রমে উপস্থিত হওয়ার জন্য আবেদন করেন।

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের এমপি আমানুর রহমান খান ওই খুনের মামলায় সাত মাস এবং ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের এমপি এম এ হান্নান  দেড় বছর ধরে কারাগারে আছেন।

সূত্র জানায়, ওই দুই এমপির আবেদন পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য চিঠি দেয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় কারা অধিদফতরকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য চিঠি দেয়।

জানা যায়, আমানুর টাঙ্গাইল আওয়ামী লীগের নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমদ হত্যা মামলার আসামি। গত বছরের ১৮ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করেন। তখন থেকে তিনি কারাবন্দি। খুনের মামলাটি অভিযোগ গঠনের শুনানির পর্যায়ে আছে। আর মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় ২০১৫ সালের ১ অক্টোবর গ্রেফতার হন  এম এ হান্নান। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলাটির আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয়া হয়েছে। এ মামলায় আদেশের জন্য ২৯ মে দিন ধার্য করা হয়েছে।

সূত্র জানায়, ১৯৯১ সালে কারাবন্দি জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ এভাবে বিশেষ ব্যবস্থায় পঞ্চম জাতীয় সংসদে যোগ দিয়েছিলেন।

এইচএস/জেএইচ/আরআইপি

আরও পড়ুন