ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সন্ত্রাসবাদ মোকাবেলায় সম্মিলিতভাবে কাজ করতে হবে

প্রকাশিত: ০৭:০৮ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৪

বিশ্ব সন্ত্রাসবাদ মোকাবেলায় সম্মিলিতভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধানদের সপ্তম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনকালে এ অঞ্চলের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধানদের প্রতি প্রধানমন্ত্রী এ আহবান জানান।

তিনি বলেন, বিশ্ব আজ যে বহুমাত্রিক হুমকির সম্মুখীন তা কোনো দেশের পক্ষে এককভাবে মোকাবেলা করা সম্ভব নয়। এদের মোকাবেলার জন্য সবাইকে সম্মিলিতভাবে একে অন্যের সঙ্গে সহযোগিতা ও সমন্বয় করে কাজ করতে হবে।

বোঝাপড়ার মাধ্যমে দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিদ্যমান দেয়ালগুলো ভেঙে ফেলার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসীদের কোনো নির্দিষ্ট সীমানা নেই। এরা দেশের শত্রু, দেশের মানুষের শত্রু, বিশ্বমানবতার শত্রু। এরা বিশ্ব শান্তির পথে অন্তরায়। বাংলাদেশের মাটি কোনো ভাবেই কোনো বিদেশি উগ্রবাদীর চারণভূমি হতে পারে না। তার জন্য সরকার পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

সন্ত্রাসীদের বিরুদ্ধে নিজের দৃঢ় অবস্থান তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, কোনো হুমকিই আমাকে সন্ত্রাসীদের বিরুদ্ধে অবস্থান থেকে নড়াতে পারবে না। বাংলাদেশ সরকার সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নিশ্চিত করেছে।

এশীয় প্রশান্তমহাসাগরীয় ২৭টি দেশের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধানরা এ সম্মেলনে অংশগ্রহণ করেন। সন্ত্রাস দমন সামুদ্রিক নিরাপত্তা ও ভবিষ্যৎ গতিধারা নির্ধারণ নিয়ে তারা মতবিনিময় করবেন বলে জানা গেছে।