ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ইভিএমে বিএনপির আপত্তি : সিইসিকে চিঠি

প্রকাশিত: ০১:২৫ পিএম, ২২ মে ২০১৭

আগামী নির্বাচনগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)  ব্যববার না করার জন্য দাবি জানিয়েছে বিএনপি। এজন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এম নূরুল হুদার কাছে  চিঠি দিয়েছে দলটি।

সোমবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে দলটির তিন সদস্যের প্রতিনিধিদল সিইসির কাছে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ সংক্রান্ত চিঠি পৌঁছে দেন।

বিএনপি তিন সদস্যের প্রতিনিধিদলে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপি নেতা সুজা উদ্দিন। এ সময় সিইসির সঙ্গে বৈঠকও করেন তারা।

বৈঠক শেষে নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ‘আমরা ইভিএম চাই না। আগামী সংসদ নির্বাচনে যেন এই মেশিন ব্যবহার না হয়।’

‘আমরা সিইসিকে বলেছি-বিশ্বের অনেক দেশ যেখানে ইভিএম পরিত্যাগ করছে, সেখানে বাংলাদেশে তা চালু করা উদ্দেশ্যে প্রণোদিত। এর অন্য কোনো উদ্দেশ্য রয়েছে; এখানে ডিজিটাল কারচুপির শঙ্কা রয়েছে।’

তিনি বলেন, ‘সিইসি আমাদের বলেছেন-এটা একটা নতুন পদ্ধতি; এটা নিয়ে দেখার বিষয় রয়েছে। কমিশন বলছে, কেউ আপত্তি করলে ইভিএম তারা ব্যবহার করবে না। এখন পর্যন্ত যা বুঝলাম তাতে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের সম্ভাবনা নেই।’

বিএনপির সিনিয়র এ নেতা বলেন, ব্যালটে আরও সুষ্ঠু করার জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সুযোগ রয়েছে। আইন সংস্কার নিয়ে আমরা কথা বলব। সিইসি বলেছেন- ইসির প্রস্তাবিত সংস্কার বইয়ের মতো করে রাজনৈতিক দলসহ সবার কাছে পাঠানো হবে, সংলাপে তাদের মতামত নেবেন। আমরা সেখানে পরামর্শ দেব।

ইসির সংলাপে অংশ নেয়া সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, আমরা আসব, আলোচনা করব। শুধু আমরাই নই। সব রাজনৈতিক দলকে আহ্বান জানাবেন। আমরা নির্বাচন চাই, নির্বাচনেও অংশ নেব। এর জন্য পরিবেশও চাই।

এইচএস/এমএমএ/এমএস

আরও পড়ুন