ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নেপালগামী ৬৪টি ফ্লাইটকে সহায়তা করেছে শাহজালাল বিমানবন্দর

প্রকাশিত: ০৮:২৭ এএম, ০৮ মে ২০১৫

ভূমিকম্প বিধ্বস্ত নেপালে ত্রান ও যাত্রীবাহী কমপক্ষে ৬৪টি ফ্লাইটকে সহায়তা করেছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দর কর্তৃপক্ষ জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

এপ্রিলের ২৫ তারিখ ৭.৯ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত হয় নেপালের রাজধানী কাঠমান্ডুসহ বেশ কয়েকটি এলাকা। ক্ষতিগ্রস্ত হয় কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর। এরপর নেপালে ত্রাণ প্রেরণসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সহযোগিতা করতে সকল দেশকে শাহজালাল বিমানবন্দর ব্যবহারের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দেয়া তথ্য অনুযায়ী, এপর্যন্ত মোট ৪৩টি ফ্লাইট নেপালে অবতরণ করতে না পেরে শাহজালালে নেমেছে। এসব ত্রাণ সামগ্রীসহ কমপক্ষে ৩ হাজার ৮০০ নেপালগামী যাত্রী বাংলাদেশে বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে।

এবিষয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এম কে জাকির হোসেন জাগো নিউজকে জানান, কাঠমান্ডু বিমানবন্দরে স্থান স্বল্পতার কারণে বিভিন্ন দেশ থেকে আগত অনেক ত্রাণবাহী বিমান সরাসরি অবতরণ করতে পারছে না। তাই প্রধানমন্ত্রীর সম্মতি অনুযায়ী শাহজালালে বিকল্প অবতরণ ও এখান থেকে জ্বালানি নিচ্ছে বিদেশী ফ্লাইটগুলো।

এছাড়াও সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ জাগো নিউজকে নিশ্চিত করে, নেপালের ভূমিকম্পের পর এপর্যন্ত প্রায় ৭০০ বাংলাদেশি শাহজালালে অবতরণ করেছে। দেশে অবস্থানরত বেশ কয়েকজন নেপালের নাগরিকদেরকেও সেখানে পাঠানো হয়েছে।

শুধু শাহজালাল নয়, নেপালের জন্য বিদেশী ফ্লাইটগুলো চট্টগ্রামের শাহ আমানত, সিলেট ও সৈয়দপুরের বিমানবন্দরও ব্যবহার করেছে বলে জানায় সিভিল এভিয়েশন।

এআর/এআরএস/পিআর