ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২০ মে সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৮:০৩ এএম, ১৮ মে ২০১৭

আরব-ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ২০ মে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছেন তিনি।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এসব তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবের উদ্দেশে প্রধানমন্ত্রী আগামী ২০ মে ঢাকা ত্যাগ করবেন। ২২ মে পবিত্র মদিনায় নবীজি (সা.)-এর রওজা শরীফ জিয়ারত এবং মক্কায় ওমরাহ পালন শেষে ২৩ মে ঢাকার উদ্দেশে রওনা হবেন তিনি।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

মন্ত্রী আরও বলেন, সৌদি আরব সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সম্মেলনে যোগ দেবেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই হবে ট্রাম্পের প্রথম কোনো মুসলিম দেশ সফর।

তিনি বলেন, রিয়াদে অনুষ্ঠিতব্য এ সম্মেলনের লক্ষ্য হল উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা, সহনশীলতা ও সহাবস্থানের মূল্যবোধের প্রসার এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করা। এ সম্মেলনে আগামী দিনগুলোতে সন্ত্রাসবাদ মোকাবেলা, ফিলিস্তিন সংকটসহ এ অঞ্চলে চলমান ভু-রাজনৈতিক বিষয়াবলী নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৬ সালে প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর ও দেশটির বাদশাহের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ বৈঠকের পর দুই দেশের মধ্যে সম্পর্ক অন্যান্য যেকোনো সময়ের তুলনায় নতুন উচ্চতায় পৌঁছেছে। এই শীর্ষ সম্মেলনে সৌদি বাদশাহের আমন্ত্রণ  প্রধানমন্ত্রীর প্রাজ্ঞ নেতৃত্বের প্রতি তাদের সামগ্রিক আস্থার বহিঃপ্রকাশ।

তার মতে, এ সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুদৃঢ় করার পাশাপাশি সম্মেলনে অংশগ্রহণকারী অন্যান্য মুসলিম দেশের সঙ্গে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জেপি/এসআর/আরআইপি

আরও পড়ুন