ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ইউরোপীয় ইউনিয়ন-যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত বাজার সুবিধা দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৮ এএম, ১৬ মে ২০১৭

শ্রমিকদের সুরক্ষায় ও জীবনমান উন্নয়নে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত বাজার সুবিধার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক-শিল্প ঐক্য।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের ৪৫ লাখ গার্মেন্টস শ্রমিক, যাদের মধ্যে ৩৫ লাখ নারী শ্রমিক। তাদের জীবনমান উন্নয়নের জন্য ইউরোপীয় ইউনিয়নের জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি তুলেছেন। ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত বাজার সুবিধা না পেলে লাখ লাখ শ্রমিক কর্মচ্যুত হবেন। ফলে শ্রমিকদের মানবিক বিপর্যয় ঘটবে।

বক্তারা বলেন, যুক্তরাষ্ট্র,ইউরোপ ও উন্নত দেশগুলোতে অনেক ত্যাগের মাধ্যমে শ্রমিকের অধিকার,গণতন্ত্র,সমধিকার, মানবাধিকার,নারীর ক্ষমতায়নের মাধ্যমে তারা এখন মানবিক মর্যাদায় স্বর্ণশিখরে। বিপরীতে বাংলাদেশের বৃহৎ রফতানি পণ্য গার্মেন্টস শিল্পের মাধ্যমে নিম্ন-মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি অর্জনের চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্র,কানাডা,ইউরোপসহ বাংলাদেশের পোশাক ক্রেতা দেশগুলোকে জিএসপি নামক বেড়াজালের পরিবর্তে বাংলাদেশের গার্মেন্টস পণ্যের অবাধ প্রবেশাধিকার দিয়ে নারীর ক্ষমতায়নের দাবি জানান তারা

বক্তারা দাবি করেন ক্রেতা দেশগুলোতে বিক্রি হওয়া পণ্যের ওপর দুই শতাংশ হারে ট্যাক্স আদায় করে তা বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের কল্যাণে ব্যয় করা উচিত। তাতে বাংলাদেশের শ্রমিক ও জনগণের কাছে ক্রেতাগোষ্ঠীর মর্যাদা আরও বৃদ্ধি পাবে।

বাংলাদেশে গার্মেন্টস শ্রমিক-শিল্প ঐক্যের আহ্বায়ক সিরাজুল ইসলাম রনির সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন, শ্রমিক নেতা কফিল উদ্দিন,লীমা ফেরদৌস, লাভলি ইয়াসমিন,আলমগীর রনি প্রমুখ।

এএস/এসআর/জেআইএম

আরও পড়ুন