ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তুরাগ নদীর সীমানা খুঁটি নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

প্রকাশিত: ১১:৩৩ এএম, ০৬ মে ২০১৫

রাজধানীর মোহাম্মদপুর এলাকায় তুরাগ নদীর সীমানা চিহ্নিত খুঁটি স্থাপন বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশের কার্যকারিতা স্থগিত করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ এ আদেশ দেয়। এ আদেশের ফলে তুরাগে সীমানা খুঁটি আগের মতোই থাকবে বলে সংশ্লিষ্ট আইনজীবী জানান।

অবৈধ দখল থেকে নদী রক্ষায় জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) দায়ের করা এক রিটের প্রেক্ষিতে ২০০৯ সালের ২৫ জুন হাইকোর্ট রাজধানীর আশপাশের চার নদী (বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালু) রক্ষায় ১২ দফা নির্দেশনা দেন। যাতে নদীর সীমানায় অবৈধ স্থাপনা উচ্ছেদসহ সিএস রেকর্ড অনুসারে নদীগুলোর সীমানা নির্ধারণ করে খুঁটি স্থাপন করার আদেশ রয়েছে।

ওই আদেশ অনুসারে তুরাগ নদীর মোহাম্মদপুর এলাকায় খুঁটি স্থাপন করা হলে আমিন অ্যান্ড মোমিন নামে একটি রিয়েল এস্টেট কোম্পানি হাইকোর্টে একটি রিট পিটিশন করেন। রিটে বলা হয়, “তাদের জমিতে খুঁটি স্থাপন করা হয়েছে।” রিট আবেদনের শুনানি নিয়ে গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট স্থিতাবস্থার আদেশ দেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করা হয়। গত ৩ মার্চ চেম্বার জজ বিচারপতি স্থিতাবস্থার আদেশ তিন সপ্তাহের জন্য স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়। আপিল বিভাগ বিষয়টি শুনানি করে বুধবার আবেদনটি নিষ্পত্তি করে দেন।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, “হাইকোর্টের দেয়া স্থিতাবস্থার আদেশ স্থগিত করে আপিল বিভাগ লিভ টু আপিল নিষ্পত্তি করে দিয়েছেন। এখন তুরাগ নদীর সীমানায় যে খুঁটি বসানো আছে তা থাকবে।”

একে/আরআইপি