ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জাপানে বাংলাদেশিদের অনশন : জানে না দূতাবাস

প্রকাশিত: ১২:৩৩ পিএম, ১৩ মে ২০১৭

জাপানে শরণার্থী হিসেবে আশ্রয় দাবিতে আমরণ অনশনে বিদেশিদের মধ্যে কয়েকজন বাংলাদেশি রয়েছেন বলে খবর প্রকাশ করেছে কিছু গণমাধ্যম। তবে এ বিষয়ে কিছু জানে না বলে জানিয়েছে জাপানের বাংলাদেশ দূতাবাস। দেশটির কারাগারে খুব বেশি বাংলাদেশি আটক নেই বলেও দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার জাগো নিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হলে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, স্থানীয় গণমাধ্যমে জাপানে আটক বেশ কিছু বিদেশি নাগরিকের হাঙ্গার স্ট্রাইকের খবর প্রকাশ করা হয়েছে। তবে সেখানে বাংলাদেশিদের কথা উল্লেখ নেই।

তাছাড়া জাপানের কর্তৃপক্ষ থেকেও আমাদের (দূতাবাস) সঙ্গে কোনো যোগাযোগ করেনি। নিয়ম অনুযায়ী, বাংলাদেশি থাকলে অবশ্যই আমাদের সঙ্গে যোগাযোগ করত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারপরও বাংলাদেশিদের কথা যখন আপনি জানতে চাইছেন তখন আমরা এ বিষয়ে খবর নেব।

জাপানের কারাগারে কী পরিমাণ বাংলাদেশি রয়েছে জানতে চাইলে বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, আমাদের জানামতে, এ সংখ্যা ১-২ জন।

প্রসঙ্গত, টোকিওতে অভিবাসন ব্যুরোর কর্মকর্তাদের বরাতে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, বৃহস্পতিবার থেকে ১২টি দেশের প্রায় ২০ জন অনশন শুরু করেন। তবে জাপানের স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর মতে, অনশনে থাকা ব্যক্তির সংখ্যা ৪০ এর কাছাকাছি। যেখানে চীন, ভারত, পেরু, ক্যামেরন, নাইজেরিয়া, বাংলাদেশসহ ১২টি দেশের নাগরিক রয়েছেন।

জাপানে শরণার্থী হিসেবে স্বীকৃতির দাবিতে এই অনশন করছেন তারা। দেশটির সরকারের অভিবাসন নিয়ম জটিল উল্লেখ করে অনশনকারীদের দাবি, জাপান সরকার ইচ্ছে করেই অভিবাসীদের দীর্ঘদিন আটক করে রেখেছে। চিকিৎসাসেবাও নিম্নমানের। দীর্ঘদিন কাজ করার পরও শরণার্থীর স্বীকৃতি পাচ্ছে না।

দেশটির ইমিগ্রেশন ব্যুরোর হিসেব মতে, গত বছর ১০ হাজার ৯০১ জনের মধ্যে মাত্র ২৮ জন শরাণার্থীকে জাপানে থাকার অনুমতি দেয়া হয়।

জেপি/বিএ/জেআইএম