ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ওপিসিডব্লিউয়ের প্রধানের দায়িত্ব নিল বাংলাদেশ

প্রকাশিত: ০৫:৫০ এএম, ১৩ মে ২০১৭

আগামী এক বছরের জন্য রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) নির্বাহী পর্ষদের সভাপতির দায়িত্ব পেল বাংলাদেশ।

শুক্রবার সকালে সংস্থার সদর দফতরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওপিসিডব্লিউ-এ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শেখ মুহম্মদ বেলাল এ দায়িত্বভার গ্রহণ করেন।

এই প্রথমবারের মতো বাংলাদেশ ওপিসিডব্লিউয়ের মতো একটি আন্তর্জাতিক সংস্থার শীর্ষপদে নির্বাচিত হলো।

এ সময় সংস্থাটির মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও চিলি, স্লোভাকিয়া, স্পেন এবং সুদানের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল তার দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে বিশ্বকে রাসায়নিক অস্ত্র মুক্ত করার লক্ষ্যে ঐকবদ্ধভাবে কাজ করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানান।

গত ৯ মার্চ ওপিসিডব্লিউয়ের নির্বাহী পর্ষদের ৮৪তম অধিবেশনে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল সর্বসম্মতিক্রমে ২০১৭-২০১৮ মেয়াদের জন্য পর্ষদের সভাপতি পদে নির্বাচিত হন।

চেয়ারপারসন পদে ২০১৭ সালের ১২ মে থেকে ২০১৮ সালের ১১ মে পর্যন্ত মেয়াদের জন্য নির্বাচনের মাধ্যমে এই ঐতিহাসিক বিজয় অর্জিত হয়েছে।

নবনির্বাচিত সভাপতি সংস্থাটির পরবর্তী মহাপরিচালক নির্বাচন অনুষ্ঠান, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পর্ষদের সঙ্গে যৌথ অনুসন্ধানমূলক কর্মকাণ্ড সমন্বয় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

শনিবার নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ওপিসিডব্লিউয়ের নির্বাহী পর্ষদের সভাপতির পদে বাংলাদেশের দায়িত্বগ্রহণ আন্তর্জাতিক শান্তি রক্ষায় বাংলাদেশের অগ্রণী ভূমিকা এবং আন্তর্জাতিকভাবে অস্ত্র নিরস্ত্রীকরণ এবং তার বিস্তার প্রতিরোধে বাংলাদেশের অঙ্গীকারকে বিশ্ব দরবারে দৃঢ়ভাবে উপস্থাপন করবে।

ওপিসিডব্লিউয়ের মতো একটি সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্বে বাংলাদেশের অধিষ্ঠান নিশ্চিতভাবেই বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করবে।

জেপি/এনএফ/এমএস