ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইটিপিইসির সদস্য পদ পাচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: ০৯:২৫ এএম, ৩১ আগস্ট ২০১৪

ইনফরমেশন টেকনোলজি প্রফেশনাল এক্সামিনেশন কাউন্সিলের (আইটিপিইসি) সদস্য পদ পেতে যাচ্ছে বাংলাদেশ। ফলে বাংলাদেশের আইসিটি পেশাজীবী ও গ্র্যাজুয়েটদের জ্ঞান ও দক্ষতার স্থানীয় মান পরিমাপের ব্যবস্থা হলো। এ উপলক্ষে রবিবার আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিসিসি ভবনের আইসিটি বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।

এ সময় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব নজরুল খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আবদুল লতিফ সিদ্দিকী জানান, সোমবার এ বিষয়ে জাপানের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে। এর মধ্যে দিয়ে আইটিপিইসির সদস্য পদ লাভ করবে বাংলাদেশ। বিশ্বের ১২টি দেশে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে আমাদের পাস করাদের মান নিয়ে প্রশ্ন থাকবে না।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তির কারণে হাজারও ছবি সামনে ভেসে আসছে। ফলে মনে হচ্ছে এটিই দেশের সামগ্রিক চিত্র। আসলে তা নয়। আমাদের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। দেশে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে। এ সব কথা কেউ বলে না। এখন আন্দোলন হচ্ছে তাওয়া গরম করার জন্য, আর কিছু না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এখন থেকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল দেশে নিয়মিত আইটিইই পরীক্ষা আয়োজন করবে। এ পরীক্ষার মাধ্যমে আমাদের দেশের কম্পিউটার সায়েন্স এবং আইসিটির অন্যান্য বিষয়ের ডিগ্রি সম্পন্ন ছেলে মেয়েরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সার্টিফিকেশনের সুযোগ পাবে। এই সার্টিফিকেশনের কারণে আমাদের কম্পিউটার প্রকৌশলীদের জাপানসহ এশীয় দেশগুলোতে কর্মসংস্থানের সুযোগ বহুলাংশে বৃদ্ধি পাবে। একই সঙ্গে দেশে উচ্চ মানসম্পন্ন কম্পিউটার প্রকৌশলীদের সরবরাহ নিশ্চিত হবে এবং আইসিটি শিল্পে বিদেশী বিনিয়োগ উৎসাহিত হবে।