ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিজনেস ক্লাসের যাত্রীদের লাউঞ্জ সেবা সীমিতই

প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১০ মে ২০১৭

দেশের বিমানবন্দরগুলোতে বিজনেস ক্লাস যাত্রীদের জন্যে এখনও লাউঞ্জ সেবা নিশ্চিত করতে পারেনি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও সংশ্লিষ্ট এয়ারলাইন্সগুলো।

সংশ্লিষ্টরা বলছেন, বিমানবন্দরে লাউঞ্জ বানানোর জায়গা বরাদ্ধ পাচ্ছে না আন্তর্জাতিক রুটে চলাচলকারী দেশীয় এয়ারলাইন্সগুলো। ফলে বিজনেস ক্লাসের যাত্রীরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যন্তরীণ সুযোগ সুবিধা থেকে বঞ্চিত।

জানা যায়, পৃথিবীর বেশির ভাগ বিমানবন্দর কর্তৃপক্ষ ও এয়ালাইন্সগুলো বিমানবন্দরে এই সুবিধা নিশ্চিত করলেও বাংলাদেশ তার ব্যতিক্রম। হাতে গোনা দু’তিনটি এয়ারলাইন্স এ সুবিধা দিয়ে যাচ্ছে কোনোমতে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আরামপ্রদ আসন, ওয়াই-ফাই,ওয়াইড স্ক্রিন টেলিভিশন, নারী ও পুরুষ যাত্রীদের জন্য আলাদা রিফ্রেশমেন্ট রুম এবং আপ্যায়নসহ বিভিন্ন সুবিধা থাকার কথা। কিন্তু দেশের প্রধান বিমানবন্দর শাহজালালে তা খুবই সীমিত।

এ বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী জাগো নিউজকে বলেন,বিমানবন্দরে বিজনেস ক্লাস যাত্রীদের জন্যে এসব সুবিধা নিশ্চিত করবে এয়ারলাইন্সগুলো। কোনো এয়ারলাইন্স লাউঞ্জ করার জন্যে জায়গা বরাদ্ধ চাইলে জায়গা থাকা সাপেক্ষে আমরা বরাদ্ধ দেয়ার চেষ্টা করি।

তিনি বলেন, স্বল্প পরিসরে হলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স,থাই এয়ারওয়েজসহ কয়েকটি ব্যাংক বিজনেস ক্লাস যাত্রীদের বিশেষ সেবা দিয়ে যাচ্ছে।

সম্প্রতি বন্দরনগরী চট্টগ্রামের শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের স্কাইলাউঞ্জ সেবা চালু করা হয়েছে।

ইবিএল পরিচালক মো. শওকত আলী চৌধুরী মঙ্গলবার নতুন এই স্কাইলাউঞ্জের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। আরামপ্রদ আসন, ওয়াই-ফাই, ওয়াইড স্ক্রিন টেলিভিশন, পুরুষ ও নারীদের জন্য আলাদা রিফ্রেশমেন্ট রুমসহ বিভিন্ন সুবিধা রয়েছে নবনির্মিত এই স্কাইলাউঞ্জতে।

ইস্টার্ন ব্যাংকের গ্রাহকদের সুবিধার্থে ২০১৪ সালের জানুয়ারি মাসে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথম স্কাইলাউঞ্জ সেবা চালু করা হয়।

এ বিষয়ে এভিয়েশন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল আলম বলেন, দেশে আন্তর্জাতিক বিমানবন্দরের সংখ্যা যৎসামান্য বাড়লেও বাড়েনি সেবার মানের।বিশেষ করে বিজনেস ক্লাস যাত্রীদের জন্যে এয়ারপোর্ট কর্তৃপক্ষ বা সিভিল এভিয়েশন এসব সুবিধা নিশ্চিত করার কথা থাকলেও তা করছে না। কেউ কেউ করলেও তা খুবই সীমিত।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান,বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজনেস ক্লাসের যাত্রীদের জন্যে ঢাকায় ‘মসলিন লাউঞ্জ` রয়েছে। সেখানে সব ধরনের সুবিধাই রয়েছে।

পর্যায়ক্রমে একই সুযোগ-সুবিধা চট্টগ্রামে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেটে এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরেও চালু করা হবে বলে জানান তিনি।

আরএম/এমএমএ/জেআইএম

আরও পড়ুন