ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সন্তোষজনক রাজস্ব আদায়ে ব্যর্থ হলে অর্থ বরাদ্দ নয়

প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৯ মে ২০১৭

সন্তোষজনক রাজস্ব আদায় করতে ব্যর্থ হলে ভবিষ্যতে অর্থ বরাদ্দে মন্ত্রণালয় কঠোর হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেছেন, সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহকে নিজস্ব আয় বাড়ানোর বিষয়ে জোর দিতে হবে। উন্নয়ন কর্মকাণ্ডের জন্য সরকারি অর্থ বরাদ্দের দিকে তাকিয়ে থাকলে চলবে না। সন্তোষজনক রাজস্ব আদায় করতে ব্যর্থ হলে ভবিষ্যতে অর্থ বরাদ্দে মন্ত্রণালয় কঠোর হবে। মঙ্গলবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এলজিআরডি মন্ত্রী এসব কথা বলেন।

বেলারুশ থেকে কেনা ভারী যানবাহন ও যন্ত্রপাতি তিন সিটি কর্পোরেশন ও ১১ পৌরসভার মেয়রদের কাছে হস্তান্তর উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। খন্দকার মোশাররফ বলেন, নাগরিক সুবিধা বাড়াতে সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহকে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। ধারাবাহিকভাবে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে ইতোমধ্যে এ প্রতিষ্ঠানসমূহের সেবার মান বৃদ্ধি পেয়েছে। মন্ত্রণালয়ের সহযোগিতার পাশাপাশি প্রতিষ্ঠানসমূহ নিজস্ব সক্ষমতায় অনেক দূর এগিয়েছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে বেলারুশ থেকে ৫০ মিলিয়ন ডলারের যন্ত্রপাতি কেনা হয়েছে। ভবিষ্যতে আরও ১০০ মিলিয়ন ডলারের ঋণ সুবিধা দেবে বলে জানিয়েছে বেলারুশ সরকার। স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট পৌরসভার মেয়ররা উপস্থিত ছিলেন।

এদিকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ৩৫ টি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ৩৫টি ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে ২৩টি এবং ময়মনসিংহ পৌরসভায় ৭টি, ফরিদপুর ৭টি, সাভার ৪টি, নরসিংদী ৪টি, ঘোড়াশাল ৪টি, গোপালগঞ্জ ৪টি, টুঙ্গিপাড়া ৪টি, কোটালীপাড়া ৪টি, পটুয়াখালী ৭টি, বাউফল ৪টি ও ভেদরগঞ্জ পৌরসভায় ১টিসহ মোট ১৪৩টি যন্ত্রপাতি বিতরণ করা হয়।

শিগগির দেশের বাকি সিটি কর্পোরেশন ও পৌরসভায় আরও বেশ কিছু যন্ত্রপাতি বিতরণ করা হবে বলে ওই প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এমইউএইচ/এমএমএ/ওআর/বিএ

আরও পড়ুন