ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশ ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে এমওইউ স্বাক্ষর

প্রকাশিত: ০১:১৭ পিএম, ০৯ মে ২০১৭

বাংলাদেশ ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক-এমওইউ স্বাক্ষর হয়েছে।

সোমবার কাতারের রাজধানী দোহায় এই এমওইউ স্বাক্ষর করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ আবদুল্লাহ বিন সৌদ আল-থানি।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। কাতারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ আবদুল্লাহ দ্রুত উন্নয়ন হওয়ার জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন।

গভর্নর শেখ আবদুল্লাহ বাংলাদেশে কাতারের একটি প্রতিনিধি দলকে বাংলাদেশে পাঠানোর প্রস্তাব করেন। এই প্রতিনিধি দলটি দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক সদ্য সই হওয়া সমঝোতা স্মারকের আলোকে কীভাবে সহযোগিতা করতে পারে, তা খুঁজে বের করবে। এসময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আশা করেন, সম্পর্ক গভীর করতে কাতারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ আবদুল্লাহও বাংলাদেশ সফরে আসবেন।

সোমবার কাতার বিনিয়োগ কর্তৃপক্ষ-কিউআইএ’এর প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ আবদুল্লাহ বিন মোহাম্মদ বিন সৌদ আল থানির সঙ্গে বৈঠক করেন। এসময়, শেখ আবদুল্লাহ বিন মোহাম্মদ বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ায় প্রশংসা করেন। বাংলাদেশে এলএনজি, বিদ্যুৎ উৎপাদন, বিশেষ অর্থনৈতিক এলাকা-এসইজেড নির্মাণ ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পে কাতার সরকারের বিনিয়োগের ইচ্ছার কথা জানান গভর্নর শেখ আবদুল্লাহ বিন মোহাম্মদ।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, আগামী ১৪-১৫ মে ১৭তম দোহা অর্থনৈতিক ফোরাম বৈঠকের সাইডলাইনে সম্ভাব্য অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনার জন্য বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল কাতারে আসবে।

একই দিন কাতার চেম্বার অব কমার্স আ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস চেয়ারম্যান মোহামেদ বিন তওয়ারের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এসময় বাংলাদেশের শ্রমিকদের প্রশংসা করে বিন তওয়ার কাতারে বাংলাদেশের পেশাজীবী ও দক্ষ শ্রমিকের প্রয়োজন রয়েছে বলে জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জনশক্তি রফতানির বিষয়ে একটি মেকানিজম তৈরির জন্য কাতার সরকারের সঙ্গে কাজ করতে বাংলাদেশ সরকার প্রস্তুত রয়েছে। কাতারে যেতে ইচ্ছুক শ্রমিকদের দক্ষ করে গড়ে তুলতে কাতার সরকারের সহযোগিতায় একটি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার প্রস্তাব দেন আবুল হাসান মাহমুদ আলী। চার দিনের সফর শেষে মঙ্গলবার সকালে দেশে ফিরেছেন পররাষ্ট্রমন্ত্রী।

জেপি/জেএইচ/এমএস