ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৪ মে : একনজরে সারাদিনের খবর

প্রকাশিত: ০৪:১১ পিএম, ০৪ মে ২০১৫

বিদেশি চাপে বিচলিত নয় সরকার
দেশের রাজনীতিতে বিদেশি চাপকে আমলে নিতে চায় না সরকার। সদ্য সমাপ্ত সিটি কর্পোরেশন নির্বাচন ইস্যুতে জাতিসংঘসহ কয়েকটি দেশের কূটনীতিক দূতিয়ালির পর সরকার তাদের এমন বার্তা দিয়ে দিয়েছে। সরকার মনে করছে, দেশের অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি একমাত্র বাংলাদেশের। আর বিদেশিদের তৎপরতা তাদের নিয়মিত কাজ। সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে কথা বলে সরকারের এমন মনোভাবের বিষয়ে নিশ্চিত হয়েছে জাগো নিউজ।

২৮ কোটি টাকা ব্যয়ে সংসদের নিরাপত্তা বেষ্টনী
প্রায় দেড় বছর অরক্ষিত থাকার পর সংসদের নিরাপত্তা বেষ্টনির কাজ শুরু হয়েছে। প্রথমে এ কাজের জন্য সাড়ে আট কোটি টাকা ব্যয় ধরা হলেও এখন তা সাড়ে ২৮ কোটি টাকায় পৌঁছেছে। সংসদ সচিবালয় সূত্র জানায়, ২০১৩ সালে সংসদ ভবন এলাকার লোহার বেষ্টনী সরিয়ে প্রাচীর করার সিদ্ধান্ত হয়। কাজ পায় সাবেক এক প্রভাবশালী প্রতিমন্ত্রীর নিকটজনেরা।

বানচালে ব্যর্থ হয়ে নির্বাচন বর্জন করেছে বিএনপি
বিএনপির সিটি কর্পোরেশনের নির্বাচন বর্জনকে সরকার উদ্দেশ্যমূলক মনে করছে। সরকার মনে করছে, বিএনপি নির্বাচন বানচাল করতে ব্যর্থ হয়ে শেষ পর্যন্ত নির্বাচন বর্জন করেছে। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনির্ধারিত আলোচনায় সদ্য সমাপ্ত সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে আলোচনা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সরকারপক্ষের একজন প্রভাবশালী মন্ত্রী জাগো নিউজকে একথা জানান।

সিটি নির্বাচন : পুনরায় ভোট গ্রহণের দাবি পরাজিতদের
ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট কারচুপি, সহিংসতা ও অনিয়মের অভিযোগ এনে নির্বাচনের গেজেট প্রকাশ স্থগিত রাখতে ও আবারো ভোটগ্রহণের অবেদন জানিয়েছেন প্রার্থীরা। বেশিরভাগ প্রার্থী নির্বাচন কমিশনকে (ইসি) পক্ষপাতদুষ্ট উল্লেখ করে এ নির্বাচনের ফলাফলের গেজেট স্থগিত রেখে তদন্তের দাবি জানিয়েছেন। ভোটগ্রহণের দিন থেকে সোমবার পর্যন্ত প্রার্থীদের শত শত অভিযোগ পড়েছে ইসিতে।

বাংলাদেশে আল-কায়েদার অস্তিত্ব নেই : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী
বাংলাদেশে আল-কায়েদা থাকার কোন প্রমাণ নেই বলে জানেয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান। সোমবার বাংলাদেশ সচিবালয় তার কার্যালয়ে এ কথা জানান তিনি। খবর- বাসস

তিনি বলেন, আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সদস্যরা এখন পর্যন্ত দেশে আল-কায়েদার অস্তিত্ব এবং এর নেটওয়ার্কের সুনির্দিষ্ট কোন প্রমাণ পায়নি। আইন প্রয়োগকারী সংস্থাগুলো এখন পর্যন্ত আনসারুল্লাহ বাংলা টিম এবং আল-কায়েদার মধ্যে কোন যোগসূত্রেরও কোন প্রমাণ পায়নি, যার ওপর ভিত্তি করে দেশে আল-কায়েদার অস্তিত্ব ও নেটওয়ার্ক আছে বলে ধারণা করা যায়।

অভিজিৎ হত্যায় জড়িত ৫ জনকে শনাক্ত
বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি জড়িত কমপক্ষে পাঁচজনকে শনাক্ত করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক অনানুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান ডিবির যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম।

ইসির নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন
তিন সিটি কর্পোরেশন নির্বাচনের অনিয়ম অভিযোগ তদন্ত করতে একজন যুগ্ম-জেলা জজের নেতৃত্বে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। নির্বাচনে সংক্ষুব্ধরা ওই ট্রাইব্যুনালে অভিযোগ করতে পারবেন।

সোমবার ঢাকা দুই সিটির জন্য যুগ্ম-জেলা ও দায়রা জজ, ১ম আদালত ঢাকা এবং চট্টগ্রাম সিটির জন্য যুগ্ম-জেলা ও দায়রা জজ, ১ম আদালত চট্টগ্রামকে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা ও দায়রা জজ ঢাকা ও চট্টগ্রামকে নিয়ে পৃথক আপিল ট্রইব্যুনাল গঠন করা হয়েছে।

জেনে নিন নয়া রাজকন্যার নাম
ব্রিটিশ রাজপরিবারের নয়া রাজকন্যার নাম ঘোষণা করা হয়েছে। ডিউক উইলিয়াম এবং ডচেজ অব কেম্রিজ ক্যাথেরিন মিডলটন তাদের দ্বিতীয় সন্তানের নাম দিয়েছেন প্রিন্সেস চার্লত্তি এলিজাবেথ ডায়ানা। সোমবার এ নাম ঘোষণা করা হয়।

বরিশালে ডায়েরিয়ায় ভাই-বোনের মৃত্যু : গুরুতর অসুস্থ ৫
বরিশালের সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের চটুয়া গ্রামে ডয়রিয়ায় আক্রান্ত হয়ে সোমবার দুপুরে ভাই-বোনের মৃত্যু হয়েছে। মৃত ভাই বোনের নাম দুই শিশুর নাম সোহাগী (৮) ও সজল (১০)। গুরুতর অসুস্থ অবস্থায় ওই পরিবারের আরো ৫ জনকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতাল ও সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শ্রমিকদের আইনি সুরক্ষায় সরকার সচেতন : শ্রম প্রতিমন্ত্রী
শ্রম ও কর্ম সংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, দেশের অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকের অধিকার সংরক্ষণে ও আইনি সুরক্ষায় সরকার সচেতন রয়েছে এবং তাদের জন্য প্রয়োজনীয় সব ধরনের কার্যকরী পদক্ষেপ নেয়া হবে। মহান মে দিবস উপলক্ষে সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

হুমকির মুখে পাকিস্তানের টেস্ট র‍্যাঙ্কিং
ওয়েস্ট ইন্ডিজের সাথে ইংল্যান্ডের টেস্ট হারের পর টেস্ট র‍্যাঙ্কিংয়ের তিনে উঠে এসেছে পাকিস্তান। তবে এ অবস্থা ধরে রাখতে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জিততে হবে পাকিস্তানের। সোমবার আইসিসির প্রকাশিত সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিংয়ে এ তথ্য উঠে এসেছে।
 
রোববার ক্যারিবীয়দের কাছে বিশাল ব্যবধানে টেস্ট হারে ইংল্যান্ড। এতে টেস্ট র‍্যাঙ্কিংয়ে চার নম্বর অবস্থানে চলে যায় তারা। তিনে উঠে আসে পাকিস্তান। তিন নম্বর অবস্থানে থেকে ওয়েস্ট ইন্ডিজ সফর শুরু করেছিল ইংলিশরা। ৭৬ পয়েন্ট নিয়ে ক্যারিবীয়দের তখন অবস্থান ছিল অস্টম।

অ্যাকশন বদলে ফুরিয়ে গেছেন আজমল!
বোলিং অ্যাকশন বদলের সাথে সাথে বদলে গেছেন সাঈদ আজমল। আগের সেই বিধ্বংসীরূপ এখন আর নেই। টাইগারদের বিপক্ষে নিজেকে স্বরূপে ফিরতে পুরোপুরি ব্যর্থ পাকিস্তানি এই বোলার। আর দর্শকদের অভিমত, অ্যাকশন বদলে ফুরিয়ে গেছেন আজমল। আজমল ফেরায় বাংলাদেশ শিবিরে সামান্য দুশ্চিন্তা থাকলেও শেষ পর্যন্ত সঠিক বলেই প্রমাণ হলো কোচ হাতুরুসিংহের কথা।

লিবীয় কোস্টগার্ডের হাতে পাঁচশ অভিবাসী আটক
লিবীয় কোস্টগার্ড প্রায় পাঁচশ অভিবাসী বহনকারী পাঁচটি নৌযান আটক করে সমুদ্র উপকূলে নিয়ে এসেছে। এসব অভিবাসী ইউরোপে যাওয়ার চেষ্টা করছিল। অভিবাসীদের অধিকাংশ আফ্রিকার নাগরিক। রোববার সরকারি এক কর্মকর্তা এ কথা জানান।

প্রধানমন্ত্রী কৃষি ও কৃষককে অগ্রাধিকার দিয়েছে : দীপু মনি
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, বাংলাদেশ এখন খাদ্য স্বয়ংসম্পূর্ণ, কোথাও এখন মানুষ না খেয়ে নেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের কৃষি উন্নয়নে ব্যাপক অবদান রেখেছেন। সেই ধারাবাহিকতায় কৃষির উন্নয়নে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কৃষি ও কৃষককে অগ্রাধিকার দিয়েছেন। দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। কৃষি, শিক্ষা, প্রযুক্তি, শিল্পসহ সকল ধরনের উন্নয়নে সরকার আন্তরিক হয়ে কাজ করছে।

স্নাতক পর্যায়ে উপবৃত্তি প্রদান প্রশংসনীয় উদ্যোগ : ডেপুটি স্পিকার
বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া এমপি বলেছেন, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। ইতোমধ্যেই দেশের প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন উপজেলায় বেসরকারি কলেজগুলোতে অনার্স কোর্স চালু করা হয়েছে। সরকার প্রাথমিক থেকে স্নাতক পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি প্রদান করছে। প্রধানমন্ত্রীর প্রশংসনীয় এই কার্যক্রমকে কাজে লাগিয়ে ছাত্রছাত্রীদের মেধাবী ও মানব সম্পদে পরিণত হতে হবে।

বহুগামিতায় চারগুণ বাড়ে হৃদরোগ!
বহুগামিতার ফলে পুরুষদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা চারগুণ বেড়ে যায়! সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের এক সমীক্ষায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। ওই সমীক্ষায় জানা গেছে যে, স্ত্রীর সংখ্যা ও করোনারি আর্টারি ডিজিজ (সিএডি)-র প্রত্যক্ষ সরাসরি যোগ রয়েছে।

বিএ/আরআইপি