ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইন প্রয়োগকারী সংস্থা সুস্থ হলে গুম, খুন হতো না

প্রকাশিত: ০৯:৫৮ এএম, ৩০ আগস্ট ২০১৪

আইন প্রয়োগকারী সংস্থা যদি সুস্থ ও স্বাভাবিক থাকতো তাহলে গুম, খুন হতো না বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের অডিটরিয়াম হল রুমে মৌলিক অধিকার সু-রক্ষা কমিটির উদ্যোগে আন্তর্জাতিক গুম, খুন প্রতিরোধ-২০১৪ জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্র যদি স্বাভাবিকভাবে চলে তাহলে জনগণের বেঁচে থাকার অধিকার আছে। অথচ দেখা যাচ্ছে বিনা বিচারে হত্যা ও গুম হচ্ছে রাষ্ট্র কর্তৃক বাহিনী দ্বারা। এটা কাম্য হতে পারে না। এটা সংবিধান ও আইনের লঙ্ঘন, এভাবে দেশ চলতে পারে না।

গুম খুন হওয়া পরিবারের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে চিঠি দিন।

বিভিন্ন সময়ে অপহরণ ও গুম হওয়া ব্যক্তিদের জীবিত অথবা লাশ ফেরত চান স্বজনরা। তাদের দাবি কোনো কারণ ছাড়াই বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও বিভিন্ন অপরাধীরা যাদেরকে গুম ও অপহরণ  করেছে তাদেরকে খুঁজে বের করা সরকারেরই দায়িত্ব।

সম্মেলনে সভাপতিত্ব করেন- বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক। এছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।