ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শান্তিরক্ষা মিশনে পেশাদারিত্ব বজায় রাখার আহ্বান

প্রকাশিত: ০১:৪৩ পিএম, ০২ মে ২০১৭

জাতিসংঘের ম্যান্ডেট সমুন্নত রেখে দক্ষতা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনের জন্য পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

মঙ্গলবার রাজধানীর রাজারবাগে পুলিশ লাইনসে শান্তিরক্ষা মিশনগামী পুলিশ সদস্যদের আনুষ্ঠানিক ব্রিফিংকালে তিনি এ আহ্বান জানান।

এসময় আইজিপি বলেন, বিশ্বের সংঘাতপূর্ণ ও যুদ্ধবিধ্বস্ত বিভিন্ন দেশে শান্তি স্থাপন এবং মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশ পুলিশের ‘ব্লু হেলমেট’ পরিহিত সদস্যদের অনবদ্য অবদান ও গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। তাদের দক্ষতা, নৈতিকতা ও উঁচুমানের পেশাদারিত্ব বিশ্ববাসীর অকুণ্ঠ সমর্থন ও প্রশংসা অর্জন করেছে। এতে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের মর্যাদা ও সম্মান বৃদ্ধি পেয়েছে। সাফল্যের এ ধারাবাহিকতা বজায় রাখতে সচেষ্ট থাকতে হবে।

পুলিশকে শান্তিরক্ষীদের দেশের ‘অ্যাম্বাসেডর’ আখ্যায়িত করে আইজিপি বলেন, আপনারা বাংলাদেশের এবং পুলিশ বাহিনীর সুনাম ও মর্যাদা বাড়াতে কাজ করবেন। প্রতিটি কাজে দেশের ভাবমূর্তি রক্ষাকে প্রধান্য দিতে হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি (এইচআরএম ও এফঅ্যান্ডডি) মো. মইনুর রহমান চৌধুরী, ডিআইজি (মিডিয়া অ্যান্ড প্ল্যানিং) মো. মহসিন হোসেন এনডিসি, অতিরিক্ত ডিআইজি আনসার উদ্দিন খান পাঠান এবং এআইজি (ইউএন অ্যাফেয়ার্স) শেখ রফিকুল ইসলাম বক্তব্য দেন।

উল্লেখ্য, বর্তমানে দারফুর, হাইতি, কঙ্গো, মালি, দক্ষিণ সুদান ও লাইবেরিয়ায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের ১৬৪ নারী সদস্যসহ এক হাজার ৬ সদস্য পেশাদারিত্ব ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন। কঙ্গো এবং হাইতি মিশনে বাংলাদেশ পুলিশের দুইটি নারী কন্টিনজেন্ট মোতায়েন রয়েছে।

১৯৮৯ সালে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাত্রা শুরু করে এ পর্যন্ত বাংলাদেশ পুলিশের ১৬ হাজার ৯৭৬ সদস্য মিশন সম্পন্ন করেছেন। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় জীবন উৎসর্গ করেছেন ২০ জন অকুতোভয় বীর পুলিশ সদস্য।

এআর/জেডএ/এএইচ/আরআইপি

আরও পড়ুন