ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নেপাল থেকে দেশে ফিরেছেন ছয় নারী ও শিশু

প্রকাশিত: ১২:৫৬ পিএম, ০১ মে ২০১৫

নেপালে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্য নিয়ে যাওয়া বিমান বাহিনীর সি-১৩০ বিমান ঢাকা প্রত্যাবর্তনকালে নেপালে আটকে পড়া ছয় বাংলাদেশিকে নিয়ে দেশে ফিরেছে। এদের মধ্যে দুই জন নারী ও চারজন শিশু। শুক্রবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রীর নির্দেশে নেপালে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য বিভিন্ন ধরনের ওষধ, তাবু, কম্বল, কাপড়, বিস্কুট ও খাবার পানিসহ ১০ টন ত্রাণ সামগ্রী নিয়ে শুক্রবার ভোরে নেপালের রাজধানী কাঠমুন্ডুর উদ্দেশে যাত্রা করে নিরাপদে পৌঁছায় বিমানটি।

গত ২৬ এপ্রিল একই বিমানে সেনাবাহিনীর ১৭ সদস্যের ছয়টি চিকিৎসক দলসহ ৩৪ জনের একটি প্রতিনিধি দল বিভিন্ন ধরনের ১০ টন ত্রাণ সামগ্রী নিয়ে নেপাল যায় এবং একই দিনে ফিরে আসার সময় আটকে পড়া ৪৯ জন বাংলাদেশিকে ফেরত নিয়ে আসনি।

সেনাবাহিনীর চিকিৎসক দল গত ২৭ এপ্রিল কাঠমুন্ডু ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২০ কিলোমিটার দূরে ললিতপুর জেলায় অবস্থান করে চিকিৎসা সেবা প্রদান করছেন।

বাংলাদেশ সেনাবাহিনীর চিকিৎসা দলের কাছ থেকে এ পর্যন্ত চিকিৎসা গ্রহণকারীর সংখ্যা এক হাজার ৬৩ জন। এর মধ্যে ফ্রাকচার ৩৩ জন, কনটিউশন এবং কাট ইনজুরি ১৭০ জন, স্প্রেইন ৬৫ জন, সামান্য আহত ১২০ জন, একিউট ব্যাকয়েক ৫৭ জন, এছাড়াও বিভিন্ন রোগে আক্রান্ত ৬১৮ জন।

বিএ/আরআই