ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হাওরের ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবি

প্রকাশিত: ০৮:৩০ এএম, ২৮ এপ্রিল ২০১৭

হাওর অঞ্চলের প্রাকৃতিক বিপর্যয়কে জাতীয় দুর্যোগ হিসাবে ঘোষণার পাশাপাশি ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে দ্রুত সরকারি-বেসরকারি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে মিঠামাইন উপজেলা উন্নয়ন ও কল্যাণ সমিতি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অায়োজিত এক মানববন্ধন এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, হাওর অঞ্চলে কৃষকদের চোখের সামনে একের পর এক ধানের জমি তলিয়ে গেছে। কৃষি দফতরের হিসাব অনুযায়ী এ বছর হাওরের ৭ জেলায় মোট সাড়ে ৯ লাখ হেক্টর জমিতে প্রকৃতির ওপর নির্ভরশীল এমমাত্র ফসল ইরি-বোরো ধান চাষ করা হয়। উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় প্রায় ৩০ লাখ মেট্রিক টন চাল। বর্তমান বাজার দরে যার মূল্য প্রায় ১৩ হাজার কোটি টাকা।

বক্তারা অারো বলেন, পানির নিচে কাঁচা ধান পচে এবং দূষণে হাওরের বিভিন্ন এলাকায় ইতোমধ্যে দুই হাজার মেট্রিক টন মাছ মরে গেছে। বিশেষ করে কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, ইটনা ও মিঠামাইন উপজেলার ৯৫ শতাংশ ফসল তলিয়ে যাওয়ায় মানুষের খাদ্যের সঙ্গে পশুর খাদ্যের অভাবও দেখা দিয়েছে। এমতাবস্থায় হাওর অঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষণা করে সরকারি ও বেসরকারি পর্যায়ে মানুষ ও পশুর প্রয়োজন অনুযায়ী খাদ্য সরবরাহ করা দরকার।

হাওরের একমাত্র ফসল ইরি-বোরো ধান অকাল বন্যার হাত থেকে রক্ষার জন্য স্থায়ীভাবে নদী-নালা, খাল-বিল খনন ও নদীর তীরে বাঁধ নির্মাণ, সরকারি ও বেসরকারি পর্যায়ে সকল প্রকার কৃষি ঋণ মওকুফসহ দশ দফা দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

এএস/এআরএস/এমএস