ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বনানীতে ম্যাজিস্ট্রেটের উপর হামলা : আহত ১০

প্রকাশিত: ০৮:৫৯ এএম, ৩০ এপ্রিল ২০১৫

রাজধানীর বনানীতে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেটের উপর হামলা চালিয়েছে স্থানীয়  দোকানদাররা। এঘটনায় পুলিশের গুলিতে স্থানীয় ব্যবসায়ীসহ অন্তত ১০ জন গুলিবিদ্ধ হয়েছে। তাদের মধ্যে কয়েকজনকে উদ্ধার করে কুর্মিটোলা হাসপাতালে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বনানীতে ইকবাল টাওয়ার এলাকায় অবৈধ মার্কেট উচ্ছেদকালে এ ঘটনা ঘটে।

অবৈধ মার্কেট উচ্ছেদ অভিযান পরিচালনা করছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালতের পরিচালক মাহবুবুর রহমান।

তবে পুলিশ দাবি করেছে, ম্যাজিস্ট্রেটের সাথে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ায়, পুলিশ বাধা দিলে ব্যবসায়ীরা পুলিশের সাথেও সংঘর্ষে জড়িয়ে পড়ে।

পুলিশের ভ্রাম্যমান টিমের এসআই জাকির হোসেন জানান, “সকালে ফুটপাতে অবৈধ দোকান উচ্ছেদ করতে একজন ম্যাজিস্ট্রেট আসেন। তার সঙ্গে কয়েকজন পুলিশ ছিল। বনানী সুপার মার্কেটের ফুটপাতের কয়েকটি দোকান উচ্ছেদ করার সময় দোকানদারদের সঙ্গে ম্যাজিস্ট্রেটের বাকবিতণ্ডা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ম্যাজিস্ট্রেট গুলি করার অনুমতি দিলে পুলিশ গুলি চালায়।”

তবে বনানী থানার ডিউটি অফিসার এসআই ফরিদা পারভীন জানান, সিটি ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান বনানী এলাকায় অবৈধ মার্কেট উচ্ছেদ অভিযানে আসলে স্থানীয় ব্যবসায়ীরা হামলা চালায়।

এতে পুলিশ তাদেরকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে প্রায় ১০ জনের মতো গুলিবিদ্ধ হয়। গুলিবিদ্ধ কয়েকজনকে কুর্মিটোলা হাসপাতালে নেওয়া হয়েছে।

এদিকে বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) শেখ শাহীনুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান অক্ষত রয়েছেন। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি। বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

তবে স্থানীয় দোকানদাররা জানান, সকালে বনানী সুপার মার্কেটে মোবাইল কোর্ট পরিচালনা করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। ম্যাজিস্ট্রেট নির্বিচারে দোকানপাট উচ্ছেদ করছিলেন। কোনো ধরণের পূর্ব নোটিস ছাড়াই তিনি হঠাৎ করে চলে আসেন।

এবিষয়ে কথা বলতে গেলে দোকানদারদের সাথে খারাপ আচরণ করেন ম্যাজিস্ট্রেট। দোকানদাররা প্রতিবাদ করলে বিষয়টি ধস্তাধস্তির পর্যায়ে গড়ায়। এসময় পুলিশ গুলি চালালে পাঁচজন আহত হন।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে প্রায় ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে গোলাগুলির শব্দে ওই এলাকায় চরম আতঙ্ক বিরাজ করে। এখনও পরিস্থিতি থমথমে অবস্থা বিরাজ করছে।

জেইউ/এআরএস/আরআইপি