ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাজধানীতে ৭ রেস্টুরেন্টকে জরিমানা

প্রকাশিত: ০৯:০২ পিএম, ২৩ এপ্রিল ২০১৭

অতিরিক্ত মূল্য আদায়সহ নানা অভিযোগে রাজধানীর সাতটি রেস্টুরেন্টের কাছ থেকে ২৬ হাজার টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

রোববার ভোক্তা অধিদফতরের শুনানিতে অভিযোগ প্রমাণিত হওযায় এসব রেস্টুরেন্ট থেকে জরিমানা আদায় করা হয়।

এর মধ্যে বেইলি রোডের নিউজ সোয়াজদিককে পাঁচ হাজার টাকা, কেন্টন রেস্টুরেন্টকে দুই হাজার টাকা, দাওয়াতি মেজবানকে পাঁচ হাজার টাকা, নিউ এলএইচএফকে এক হাজার টাকা, সেভেনথ হ্যাভেনকে দুই হাজার টাকা , কাবাব বাড়িকে এক হাজার টাকা ও হাঙরি ডাককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে অধিদফতরের সহকারী পরিচালক রজবী নাহার রজনী বলেন, ভোক্তাদের বিভিন্ন অভিয়োগের প্রেক্ষিতে আজ এসব প্রতিষ্ঠানের শুনানি হয়। অভিযোগ প্রমাণ হওয়ায় জরিমানা আদায় করা হয়। আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ টাকা পুরস্কার হিসেবে অভিযোগকারীদের দেয়া হবে।

যদি কোনো প্রতিষ্ঠান ওজন বা পরিমাপে কারচুপি করে, পণ্যের মোড়কে খুচরা বিক্রয় মূল্য না লেখে বা নির্ধারিত মূল্যের অধিক মূল্য দাবি করে তাহলে ভোক্তা সংরক্ষন আইন, ২০০৯ অনুসারে এক বছর কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে।
এছাড়া কোনো পণ্যে ক্ষতিকারক দ্রব্য মিশ্রিত করলে বা নকল পণ্য বিক্রি করলে  আইন অনুযায়ী তিন বছর কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানা করা হবে। এছাড়াও মিথ্যা বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের প্রতারিত করলে আইন অনুযায়ী এক বছর কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানা করা হবে।

এসআই/এসআর