ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

উপসচিব পদে পদোন্নতি পেলেন ২৬৭ জন

প্রকাশিত: ১০:৫৪ এএম, ২৩ এপ্রিল ২০১৭

প্রশাসনের ২৬৭ সিনিয়র সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পদোন্নতি দিয়ে এ আদেশ জারি করা হয়েছে। এই আদেশ জারি করে রেওয়াজ অনুযায়ী পরবর্তী পদায়নের জন্য তাদের ওএসডি করেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ২৬৭ জনের মধ্যে ২২তম ব্যাচের ২১০ জন কর্মকর্তা রয়েছেন। বাকিরা বিভিন্ন ব্যাচ ও ক্যাডারের কর্মকর্তা। এদের মধ্যে পুরনো ব্যাচের কয়েকজন পদবঞ্চিত কর্মকর্তা রয়েছেন।

তিনি জানান, পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে ১৯৮ জন, অর্থাৎ ৭৪ দশমিক ১৬ শতাংশই প্রশাসন ক্যাডারের। সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা-২০০২’ অনুযায়ী, উপসচিব পদের পদোন্নতিতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জন্য ৭৫ শতাংশ এবং অন্য ২৬টি ক্যাডারের কর্মকর্তাদের জন্য ২৫ শতাংশ পদ নির্দিষ্ট করা আছে।

এর আগে গতবছর ২৭ নভেম্বর একসঙ্গে প্রশাসনের ৫৩৬ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়। ওই সময় ২০৫ জন জ্যেষ্ঠ সহকারী সচিব পদোন্নতি পেয়ে উপসচিব হন। তখনই উপসচিবের মোট সংখ্যা দাঁড়িয়েছিল ১ হাজার ৪৭৯ জন, যদিও উপসচিবের স্থায়ী পদের সংখ্যা সাড়ে আটশর মত।

উপসচিবের স্থায়ী পদের চেয়ে কর্মকর্তার সংখ্যা বেশি হওয়ায় কীভাবে এই পদায়ন হবে তা এখনও স্পষ্ট নয়।

বিস্তারিত জানতে ক্লিক করুন

এমইউএইচ/এসএইচএস/জেআইএম

আরও পড়ুন