ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভিডিও দেখে ট্রাফিক আইন ভঙ্গকারীদের জরিমানার নির্দেশ

প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ১৯ এপ্রিল ২০১৭

রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনা আরও কার্যকর করতে ট্রাফিক বিভাগে ভিডিও প্রসিকিউশন ব্যবস্থা চালু হয়েছে। রাজধানীর সার্জেন্টদের ভিডিও রেকর্ড দেখে আইন ভঙ্গকারীদের জরিমানা করার নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

বুধবার ডিএমপি ট্রাফিক বিভাগের ত্রৈমাসিক সভায় তিনি একথা বলেন।

সভায় সার্জেন্টদের উদ্দেশ্যে কমিশনার বলেন, কেউ ট্রাফিক আইন ভঙ্গ করলে ট্রাফিক বিভাগে নতুন সংযোজিত ভিডিও প্রসিকিউশনের মাধ্যমে তাকে প্রসিকিউশন দিতে হবে।

ভিডিও প্রসিকিউশনের বিষয়ে ডিএমপি জানায়, কোনো ব্যক্তি ট্রাফিক আইন ভঙ্গ করলে আশপাশের সিসিটিভি ক্যামেরাতে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও রেকর্ড হবে। পরবর্তীতে রেকর্ডকৃত ভিডিও দেখে আইন ভঙ্গকারী চালকের জরিমানা করা হবে।

এছাড়াও ফুটপাতে যাতে কোনো মোটরসাইকেল চালাতে না পারে সেজন্য আরও অধিক সংখ্যক লোহার পিলার স্থাপনে সংশ্লিষ্ট বিভাগের উপ-কমিশনারদের (ডিসি) ব্যবস্থা নিতে বলেছেন ডিএমপি কমিশনার।

কোন ব্যক্তি তার ব্যক্তিগত সিকিউরিটির গাড়ি বহর নিয়ে রাস্তায় ট্রাফিক ক্লিয়ার দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে ওই ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের  নির্দেশও দেন তিনি।

কনফারেন্সে উপস্থিত ট্রাফিক মাঠ পর্যায়ের অফিসারদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার বলেন, ট্রাফিক আইন প্রয়োগে জনদুর্ভোগ সৃষ্টি করা যাবে না। জনশৃঙ্খলা, জননিরাপত্তা, জনস্বার্থে ও ট্রাফিক শৃঙ্খলা সঠিক রাখতে যথাযথ ট্রাফিক আইন প্রয়োগ করতে হবে। মনে রাখতে হবে আমাদের উদ্দেশ্য ট্রাফিক আইন মানানো জরিমানা আদায়  নয়।

এছাড়াও বিকন লাইট, হাইড্রোলিক হর্ন, হুটার ও স্টিকার ব্যবহার করে কেউ যাতে ট্রাফিক আইন ভঙ্গ করতে না পারে সেদিকে বিশেষ লক্ষ্য রাখার আহ্বান জানান তিনি।

এআর/জেএইচ/এএইচ/এমএস