ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দেশব্যাপী ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

প্রকাশিত: ০৪:০২ পিএম, ১৭ এপ্রিল ২০১৭

জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সারাদেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। সোমবার আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠন এই কর্মসূচি পালন করে।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী দিবসের শুরুতেই ভোর ৬টায় ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।

mojibnagar

সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় প্রধানমন্ত্রী কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন।

mujib

পরে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলীয় নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ, মন্ত্রিপরিষদের সদস্যরা প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ভবনে প্রবেশ করে কিছুক্ষণ অবস্থান করেন।

mojibnagor

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রোববার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুজিবনগর স্মৃতিসৌধের পাদদেশে মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করেন।

mujib

দিবসটি পালন উপলক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও স্থানীয় জেলা প্রশাসন যৌথভাবে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল- সকাল ৮টায় মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে পুষ্পস্তবক অর্পণ, বীর মুক্তিযোদ্ধা, বিজিবি, পুলিশ বাহিনী, আনসার, বিএনসিসি, স্কাউট, গার্লস গাইডসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের গার্ড অব অনার প্রদান ও কুচকাওয়াজ প্রদর্শন।

mojibnagar

সকাল সাড়ে ১০টায় শেখ হাসিনা মঞ্চে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

mojibnagar

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মুজিবনগর সরকার দিবস উদযাপন প্রস্তুতি কমিটির যুগ্ম-আহ্বায়ক খায়রুজ্জামান লিটন ও আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ।

এফএইচএস/এমআরএম/বিএ/এমএস

আরও পড়ুন