ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১৩ দফা আদায়ে আন্দোলনে ডিপ্লোমা প্রকৌশলীরা

প্রকাশিত: ০৮:৩৪ এএম, ১৭ এপ্রিল ২০১৭

নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতিসহ বিভিন্ন পেশাগত সমস্যা সমাধানে ১৩ দফা দাবিতে মাসব্যাপী আন্দোলন কর্মসূচির ঘোষণা দিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতি।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে মাসব্যাপী এই আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে সংগঠনটি। এ সময় ১৩ দফা দাবি পেশ করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক মো. বাদশা মিয়া বলেন, মাসব্যাপী ঘোষিত কর্মসূচির মধ্যে ২৬ এপ্রিল সংগঠনের দাবি বাস্তবায়নে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব বরাবর স্মারকলিপি জমা দেয়া হবে; ২৭ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের সব উপজেলা পরিষদের চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হবে।

এছাড়া কর্মসূচির অংশ হিসেবে আগামী ২ থেকে ৪ মে জেলা কমিটির জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের ডিপ্লোমা প্রকৌশলীদের দাবিতে দেশের সব জেলা পরিষদ চেয়ারম্যানের মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী এবং জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর স্মারকলিপি দেয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলমান সমস্যা সমাধানে ৭ থেকে ১১ মে স্থানীয় সংসদ সদস্যদের স্মারকলিপি দেয়া হবে। এ সময়ের মধ্যে তাদের দাবি না মানা হলে আগামী ১৪ মে থেকে ৩১ মে প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করা হবে। এরপরও দাবি বাস্তবায়ন না হলে ১ জুন সংবাদ সম্মেলন করে লাগাতার কর্মবিরতির ঘোষণা দেয়া হবে।

সংগঠনের দাবিগুলোর মধ্যে নির্বাহী প্রকৌশলী (ক্যাডার) শূন্য পদে নন-ক্যাডার সহকারী প্রকৌশলীদের বিধিবর্হিভূত চলতি দায়িত্ব প্রদানে মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাব বাতিল, পদোন্নতিপ্রাপ্ত (ফিডার পদধারী) ক্যাডার সহকারী প্রকৌশলীদেরকে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি (চলতি দায়িত্ব) দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, নির্বাহী প্রকৌশলীর ৭১টি (ক্যাডার) শূন্য পদের বিপরীতে ফিডার (ডিপ্লোমা প্রকৌশলী) ও ক্যাডার সহকারী প্রকৌশলীদেরকে পদোন্নতি দেয়া, প্রকল্প থেকে নিয়োগপ্রাপ্ত নন-ক্যাডার সহকারী প্রকৌশলীদেরকে অবিলম্বে অধিদফতরের সব ক্যাডার পদের দায়িত্ব থেকে প্রত্যাহার উল্লেখযোগ্য।

এআর/জেডএ/এসআর/পিআর

আরও পড়ুন