ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মুজিবনগর দিবস নানা কর্মসূচি

প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৫ এপ্রিল ২০১৭

১৭ এপ্রিল মুজিবনগর দিবস। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হবে। এ উপলক্ষে সোমবার (১৭ এপ্রিল) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মেহেরপুরের মুজিবনগর ও রাজধানীতে নানা কর্মসূচির আয়োজন করেছে।

১৯৭১ সালের এই দিনে মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ নেয় স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার।

শনিবার মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এসব কথা জানান।

download

তিনি বলেন, আগামী সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে। দিবসটি স্মরণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দেবেন।

‘ওইদিন সকাল ৯টায় মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে পুষ্পস্তবক অর্পণ এবং বীর মুক্তিযোদ্ধা, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপি, বিএনসিসি, স্কাউট ও স্কুলের শিক্ষার্থীরা কুচকাওয়াজে অংশ নেবেন এবং গার্ড অব অনার প্রদর্শন করবেন।’

সকাল সাড়ে ১০টায় মুজিবনগর শেখ হাসিনা মঞ্চে আলোচনা সভা হবে উল্লেখ করে মন্ত্রী জানান, সভায় সভাপতিত্ব করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

আর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একই স্থানে বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে দেশবরেণ্য শিল্পীদের নানা পরিবেশনা থাকবে। এছাড়া রাতে সেখানে বিশেষ আতশবাজিরও ব্যবস্থা রাখা হয়েছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে বিদেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আলোচনা সভার আয়োজন করা হবে।

রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতেও বিকেলে মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব মো. মাহমুদ রেজা খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এফএইচএস/এমআরএম/এমএমএ/জেআইএম

আরও পড়ুন