ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজ ফ্লাইটের অনুষ্ঠানিক যাত্রা শুরু

প্রকাশিত: ০৩:২১ এএম, ২৭ আগস্ট ২০১৪

২০১৪ সালের হজ ফ্লাইটের অনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। বুধবার সকাল ৭টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং-৭৭৭ এর ফ্লাইটটি সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওয়ানা করে।

হজ ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। এ সময় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি বিএইচ হারুন এমপিসহ উভয় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, হাবের সভাপতি ও মহাসচিব এবং বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার বিকেলে রাজধানীর আশকোনাস্থ হজ ক্যাম্পে ২০১৪ সালের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথম দিন বুধবার বাংলাদেশ বিমানের ৪টি হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে। এ চারটি ফ্লাইটের মধ্যে সকাল ৭টা ৫ মিনিটে ও দুপুর ১২টা ৫ মিনিটে দু’টি ফ্লাইটে ৪১৯ জন করে মোট ৮৩৮ জন সরকারি ব্যবস্থপনার হজযাত্রী এবং অন্য দু’টি ফ্লাইটে ৭ শ’র কিছু বেশি বেসরকারি হজযাত্রী ঢাকা ছাড়ার কথা রয়েছে।

হজ ফ্লাইটের উদ্বোধনের সময় বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ‘আশা করছি এবার আমরা হজযাত্রী পরিবহনে ধারাবাহিকতা রক্ষা করতে পারব। বিমান বাংলাদেশ এয়ার লাইন্স সঠিকভাবে হজযাত্রী পরিবহনে সক্ষম হবে।’

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ‘গত ৫ বছর আমরা হজের কার্যক্রম সম্পন্ন করতে সফল হয়েছি। এবারও সঠিকভাবে হজ কার্যক্রম সম্পন্ন করতে সফল হব।’

চলতি বছর বাংলাদেশ থেকে ৯৮ হাজার ৭৯৯ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে সৌদি আরব যাচ্ছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় এক হাজার ৫৩৪ এবং বেসরাকারি ব্যবস্থাপনায় ৯৭ হাজার ২৬৫ জন। সরকারি হজযাত্রীদের জন্য ৩৭ জন গাইডও যাচ্ছেন। অন্যদিকে এবার বেসরকারি হজ ব্যবস্থাপনায় অংশ নিয়েছে ৮৩৫টি এজেন্সী।

২৭ আগস্ট থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যদিকে ফিরতি ফ্লাইট শুরু হবে ৮ অক্টোবর এবং শেষ হবে ৭ নভেম্বর।